ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সাহারা প্রধান সুব্রত রায়ের জামিন নামঞ্জুর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
সাহারা প্রধান সুব্রত রায়ের জামিন নামঞ্জুর ছবি: সংগৃহীত

ঢাকা: শেষ রক্ষা হলো না সাহারার প্রধান সুব্রত রায়ের। জামিনের শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় কারাগারেই থাকতে হবে তাকে।

শর্ত ছিল, নগদ ৫ হাজার কোটি রুপি জমা দিতে পারলে ও ৫ হাজার কোটি রুপির ব্যাংক গ্যারান্টি পেলে জামিন দেওয়া হবে। কিন্তু শেষ মুহূর্তে গ্যারান্টি দিতে ব্যাংক রাজি না হওয়ায় কারাগারেই থাকতে হচ্ছে তাকে।

শুক্রবার (১৯ জুন) ভারতের সুপ্রিম কোর্ট এ আদেশ জারি করেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

আর্থিক কেলেঙ্কারির অভিযোগে গত বছর মার্চে দুই পরিচালকসহ সুব্রত রায়কে গ্রেফতার করা হয়। সুপ্রিম কোর্টের নির্দেশে সেসময় তাদের দিল্লির তিহার জেলে পাঠানো হয়। তাদের বিরুদ্ধে সাহারার বিভিন্ন বিনিয়োগ প্রকল্পে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণার অভিযোগে মামলা দায়ের করা হয়।

২০১২ সালের আগস্টে সাহারা রিয়েল এস্টেট ও সাহারা হাউজিং সংস্থাকে সুদসহ প্রায় ২৪ হাজার কোটি রুপি বিনিয়োগকারীদের ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন আদালত। পরে অর্থ ফেরতের মেয়াদ ২০১৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়। কিন্তু দেরির কারণে এবার সুদসহ অর্থের পরিমাণ দাঁড়ায় ৪০ হাজার কোটি রুপিতে।

কিন্তু সাহারা মাত্র ৫ হাজার ১২০ কোটি রুপি ফেরত দিতে পেরেছে। প্রতিষ্ঠানটির দাবি, বেশিরভাগ বিনিয়োগকারীর অর্থ ফেরত দেওয়া হয়েছে এবং বর্তমানে ঋণের পরিমাণ ২ হাজার কোটি রুপির কিছু বেশি।

তবে আদালত এ দাবি প্রত্যাখ্যান করে গত বছর মার্চে সাহারা প্রধান সুব্রত রায় ও দুই পরিচালককে তিহার জেলে পাঠায়। এসময় নগদ ৫ হাজার কোটি রুপি জমা ও ৫ হাজার কোটি রুপির ব্যাংক গ্যারান্টির শর্তে তারা জামিন পেতে পারেন বলে আদেশে জানায় সুপ্রিম কোর্ট।

শুক্রবার ভারতের সর্বোচ্চ আদালত তার আদেশে আরও বলেন, আগামী ১৮ মাসের মধ্যে ৯ কিস্তিতে  বিনিয়োগকারীদের কাছে ৩৬ হাজার কোটি রুপি ফেরত দিতে হবে সাহারাকে। এই প্রক্রিয়া সম্পন্ন করতে পরপর তিন কিস্তিতে সাহার ব্যর্থ হলে সুব্রত রায় ও দুই পরিচালককে যেতে হবে পুলিশ হেফাজতে।

সেই সঙ্গে সাহারা প্রধান ও দুই পরিচালককে ভারতের বাইরে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়ে তাদের পাসপোর্ট জমা দেওয়ারও নির্দেশ দেন আদালত। ভারতের ভেতরে ভ্রমণের ক্ষেত্রেও পুলিশকে আগে জানাতে হবে বলে নির্দেশে বলা হয়। তবে শর্তপূরণ করে জামিন পেলেই এসব প্রক্রিয়া কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।