ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দুই দিনমজুর পুত্রের আইআইটি ভর্তির দায়িত্ব নিলেন রাহুল গান্ধি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, জুন ২০, ২০১৫
দুই দিনমজুর পুত্রের আইআইটি ভর্তির দায়িত্ব নিলেন রাহুল গান্ধি ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি)। এখানে সুযোগ পাওয়ার মানে নিশ্চিত উজ্জ্বল ভবিষ্যত।

দেশটির অনেক শিক্ষার্থীরই এই প্রতিষ্ঠানে পড়ার স্বপ্ন। সেই স্বপ্ন ধরা দিয়েও অর্থাভাবে ব্যর্থ হতে বসেছিল দিনমজুর ধর্মরাজ সরোজের দুই ছেলের। তবে শেষ মুহূর্তে কংগ্রেস ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধি এগিয়ে আসায় আর কোনো চিন্তা নেই এই পরিবারের।

রাজু (১৮) এবং ব্রিজেশ (১৯)। দিনমজুর ধর্মরাজ সরোজের দুই ছেলে। আইআইটি’র প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়ে সেরা পাঁচশ’তে ঠাঁই করে নেন তারা। মেধা তালিকায় রাজু ১৬৭তম ও বিজ্রেশ ৪১০তম স্থান নিয়ে প্রতিষ্ঠানটিতে ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করে। উজ্জ্বল ভবিষ্যত ধরা দিয়েও যেন ফিকে হতে বসেছিল ধর্মরাজ পরিবারের।

আইআইটিতে ভর্তি হতে জনপ্রতি ৫০ হাজার টাকা করে খরচ লাগে। রাজু ও ব্রিজেশকে ভর্তি করতে ধর্মরাজের দরকার ছিল এক লাখ টাকার। কিন্তু একজন দিনমজুরের পক্ষে এ টাকা জোগাড় করা দুঃসাধ্য একটা ব্যাপার।

স্বপ্ন যখন হাতছাড়া হওয়ার পথে, ঠিক সেসময় সংবাদমাধ্যমে খবর পড়ে এগিয়ে এলেন কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধি। ঘোষণা দিয়েছেন, দু’ভাইয়ের ভর্তির দায়িত্ব নেবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ২০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।