ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসের টুইটার অ্যাকাউন্ট বন্ধে তৎপর ইউরোপোল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, জুন ২২, ২০১৫
আইএসের টুইটার অ্যাকাউন্ট বন্ধে তৎপর ইউরোপোল

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলামিক স্টেটের (আইসএ) সঙ্গে সম্পর্কযুক্ত অ্যাকাউন্টগুলো শনাক্ত করে তা বন্ধের জন্য নতুন একটি দল গঠন করেছে ইউরোপীয় পুলিশ সংস্থা ইউরোপোল। আগামী ১ জুলাই থেকে দলটি কাজ শুরু করবে।


 
সোমবার (২২ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করে।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, অন্তত ৪৬ হাজার টুইটার অ্যাকাউন্টের সঙ্গে জঙ্গি গোষ্ঠীটির লিঙ্ক রয়েছে। এসব অ্যাকাউন্টের মাধ্যমে আইএস তাদের নতুন সদস্য সংগ্রহ করে বলে গবেষণায় পাওয়া যায়।

অ্যাকাউন্টগুলো চিহ্নিত করতে ‘নাম পরিচয়বিহীন’ সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে এখন থেকে কাজ করবে ইউরোপোল।
 
এছাড়া জঙ্গি সংগঠনটি নতুন কোনো অ্যাকাউন্ট চালু করলে দ্রুতই তা বন্ধে এ উদ্যোগ বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

ইউরোপোল বিশ্বাস করে, পাঁচ হাজারের বেশি ইউরোপীয় নাগরিক (বিশেষ করে যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ডস) আইএস নিয়ন্ত্রিত এলাকায় যাতায়াত করেছেন।

ইউরোপোলস’র পরিচালক রব ওয়েনরাইট আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, অনলাইন ‘মুখোশধারীদের’ চিহ্নিত করতে আগামী ১ জুলাই থেকে দলটি কাজ শুরু করবে। তবে আইএস সম্পৃক্ত সব অ্যাকাউন্ট শনাক্ত বিশাল একটি কাজ বলেও উল্লেখ করেন তিনি।

ওয়াশিংটনের ব্রুকিংস ইনস্টিটিউটের বিশেষজ্ঞরা জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে আইএসের সঙ্গে সম্পর্কযুক্ত অ্যাকাউন্টের সংখ্যা ৯০ হাজারের বেশি।    

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জুন ২২, ২০১৫
এসএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।