ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গ্রিসের ঋণ সংকট নিরসনে জরুরি বৈঠকে ইইউ নেতারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, জুন ২২, ২০১৫
গ্রিসের ঋণ সংকট নিরসনে জরুরি বৈঠকে ইইউ নেতারা ছবি: সংগৃহীত

ঢাকা: গ্রিসে চলমান সংকটকে কেন্দ্র করে একটা সমাধানে পৌঁছাতে জরুরি বৈঠকে বসেছেন ইউরোপীয় ইউনিয়ানের (ইইউ) নেতারা। সমস্যা নিরসনে এ বৈঠকে অ্যাথেন্সের একটি নতুন প্রস্তাব উত্থাপনের কথা রয়েছে।



ইউরোজোন থেকে গ্রিসের বেরিয়ে যাওয়া ঠেকাতে ও ৩০ জুনের মধ্যে দেশটি যাতে ঋণ সংকট কাটিয়ে উঠতে পারে, সেজন্য একটা সমাধানে পৌঁছাতে সোমবার (২২ জুন) ব্রাসেলসে ইউরোজোনের ১৯ দেশের নেতারা এ সম্মেলনে বসবেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

নতুন প্রস্তাবনায় কি আছে, তা না জানালেও গ্রিক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সাইপ্রাস বলেন, ‘পারস্পরিক লাভজনক’ চুক্তি হতে চলেছে এটি।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ফ্রেঞ্চ প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ ও ইউরোপীয় কমিশন প্রেসিডেন্ট জিন-ক্লড জাঙ্কারের সঙ্গে এ ব্যাপারে টেলিফোনে আশাব্যাঞ্জক আলোচনা হয়েছে বলে জানিয়েছেন সাইপ্রাস।

ইউরোপীয় কমিশন প্রেসিডেন্ট জিন-ক্লড জাঙ্কারের মন্ত্রিপরিষদের প্রধান মার্টিন সেলমায়ের বলেছেন, অ্যাথেন্সের নতুন প্রস্তাব উন্নয়নের পথে ভালো একটা পদক্ষেপ। তবে এ বিষয়ে এখনও বিস্তার আলোচনা প্রয়োজন।

গ্রিস সরকার জানিয়েছে, ‘সুনিশ্চিত’ সমাধানে পৌঁছাতেই দেশটি নতুন এই প্রস্তাব দিয়েছে।

এদিকে, সোমবার ইউরোজোনের বৈঠকের আগে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ), ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ঋণদাতাদের সঙ্গে বৈঠকে বসবেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

একইদিন গ্রিক প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদাভাবে ইসিবি’র পরিচালনা পর্ষদ বৈঠকে বসবেন। সম্প্রতি গ্রিসের ব্যাংকগুলো থেকে গ্রাহকরা নিজেদের সঞ্চয় প্রত্যাহার করে নিতে শুরু করায় নতুন এক সংকটে পড়েছে দেশটি। এই পরিপ্রেক্ষিতে ইসিবি’র জরুরি তহবিল আরও বাড়ানো হবে কি না, সে বিষয়ে একটা সমঝোতায় পৌঁছাতেই এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জুন ২২, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।