ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আফগান পার্লামেন্টে তালেবান হানায় নিহত ১২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জুন ২২, ২০১৫
আফগান পার্লামেন্টে তালেবান হানায় নিহত ১২ ছবি: সংগৃহীত

ঢাকা: আফগানিস্তানে পার্লামেন্ট ভবনে তালেবান হানায় হামলাকারীসহ ১২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সাতজন হামলাকারী।



সোমবার (২২ জুন) স্থানীয় সময় সকালে রাজধানী কাবুলে এ হামলার ঘটনা ঘটে। এসময় এক আত্মঘাতী হামলাকারী বোমার বিস্ফোরণ ঘটনায়। এর সঙ্গে কয়েকজন সশস্ত্র হামলাকারী এলোপাতাড়ি গুলি চালায়।

এ হামলার ঘটনায় পার্লামেন্ট এলাকায় অন্তত ৫ জন নিহত হয়েছেন বলে দাবি করেছে আফগান কর্তৃপক্ষ। এছাড়া পাঁচ নারী ও তিন শিশুসহ আহত হয়েছেন আরও অন্তত ২১ জন।

হামলা শুরুর পরপরই এর দায় স্বীকার করে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক টুইটার বার্তায় জানান, ‘মুজাহিদরা আফগান সংসদ ভবনের ভেতর ঢুকে পড়েছে। সেখানে এখন জোর লড়াই চলছে’।

পার্লামেন্ট ভবনে তালেবান জঙ্গিরা হানা দেওয়ার দু’ঘণ্টা পর আফগান পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার ঘোষণা দেয়। এসময় তারা সাত জঙ্গি নিহত হওয়ার বিষয়টি সংবাদমাধ্যমকে জানায়। এদের মধ্যে একজন আত্মঘাতী গাড়িবোমা হামলাকারী।

এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, প্রথমে গাড়িবোমা হামলাকারী পার্লামেন্ট ভবনের বাইরে বিস্ফোরণ ঘটায়। এর পরপরই রাস্তার অপর পাশে নির্মাণাধীন একটি ভবন থেকে বন্দুকধারী জঙ্গিরা পার্লামেন্ট লক্ষ্য করে গুলি চালাতে থাকে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, হামলার সময় পার্লামেন্ট ভবনের সামনে অন্তত ছয়টি বিস্ফোরণের ঘটনা ঘটে।

সোমবার অধিবেশনের শুরুতে এমপিদের সমর্থন লাভের জন্য আফগানিস্তানের নবনিযুক্ত প্রতিরক্ষামন্ত্রী মাসুম সানেকজাই যখন তার বক্তব্য উপস্থাপন করছিলেন ঠিক তখনই চালানো হয় এই হামলা।

সোমবার পার্লামেন্ট ভবন ছাড়াও রাজধানী কাবুলের ডামাজঙ্গ এলাকাতেও বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আফগান সংবাদমাধ্যম।

** আফগান পার্লামেন্টে তালেবান হানা, সাত হামলাকারী নিহত
** কাবুলে পার্লামেন্ট ভবনে তালেবান হামলা, সংঘর্ষ চলছে

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জুন ২২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।