ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বদ্ধ খাঁচায় বাচ্চাদের ডুয়েল, আইএসের নতুন নৃশংসতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জুন ২২, ২০১৫
বদ্ধ খাঁচায় বাচ্চাদের ডুয়েল, আইএসের নতুন নৃশংসতা ছবি: সংগৃহীত

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) নৃশংসতার সীমা ছাড়িয়ে গেছে অনেক আগেই। শিরোশ্ছেদ, যৌনদাসী করে নারীদের বন্দি করে রাখাসহ বিভিন্ন কর্মকাণ্ড চালিয়ে এরই মধ্যে নিজেদের চিনিয়ে ফেলেছে ‘খেলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দেওয়া এই জঙ্গি সংগঠনটি।

এবার তাদের নৃশংসতার আরও একটি নমূনা পাওয়া গেল। স্টিলের খাঁচায় পুরে বাচ্চাদের লড়াইয়ের প্রশিক্ষণ দেওয়ার একটি ভিডিও সম্প্রতি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সাত মিনিটের ওই ভিডিওটি ছড়িয়ে পড়ার পর বিশ্লেষকরা বলছেন, পরবর্তী প্রজন্মের ঘাতক তৈরি করতেই বাচ্চাদের এমনভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

ভিডিওতে দেখা যায়, বক্সিং রিংয়ের মধ্যে বাচ্চাদের ঢুকিয়ে একে অপরের সঙ্গে লড়তে বাধ্য করা হচ্ছে। শুধু তাই নয়, অসম যোদ্ধাদের সঙ্গেও লড়তে হচ্ছে শিশুদের। সেই সঙ্গে তাদের উৎসাহিত করতে চিৎকার করছে প্রশিক্ষকরা।

নৃশংসতার একটা পর্যায়ে দেখা যায়, লড়াই চলাকালে প্রতিপক্ষের আঘাতে মাটিতে পড়ে গেলেই আইএস প্রশিক্ষকরা নির্মমভাবে চাবুক চালাচ্ছে বাচ্চাদের ওপর।

অপর এক দৃশ্যে দেখা যায়, মুখোশ পরা শিশুরা মাথা দিয়ে টাইলস ভাঙছে, লড়াইয়ের উদ্ভট কৌশল ও ধাতব পাইপ বেয়ে ওঠানামার প্রশিক্ষণ নিচ্ছে। এছাড়া, মাটিতে শুইয়ে তাদের পেটের ওপর হাঁটাহাঁটি করছে প্রশিক্ষকরা।

এখানেই শেষ নয়। খাঁচার ভেতরেই চলছে বন্দুক চালানোর প্রশিক্ষণও। এই পর্বের প্রশিক্ষণ শেষে শুরু হয় বাইরের প্রশিক্ষণ। হাতে ধরে শেখানো হয় রাইফেল চালানো। তারপর লাইভ ডেমনস্ট্রেশন প্রশিক্ষণ। খালি জিপে গুলি চালাতে বলা হয় প্রশিক্ষণরত তরুণ জঙ্গিদের।

ধারণা করা হচ্ছে, বিদেশি তরুণদের আকৃষ্ট করতে ও নতুন যোদ্ধার সন্ধানেই ইরাকের আইএস ঘাঁটি থেকে ধারণ করে জঙ্গি সংগঠনটির পক্ষ থেকে ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুন ২২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।