ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বুরুন্ডিতে বিরোধীদের নির্বাচন বয়কট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, জুন ২৬, ২০১৫
বুরুন্ডিতে বিরোধীদের নির্বাচন বয়কট ছবি: সংগৃহীত

ঢাকা: বুরুন্ডিতে নির্বচান বয়কটের ঘোষণা দিয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলো। প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজার তৃতীয় মেয়াদে প্রার্থী হওয়াকে ‘অসাংবিধানিক’ উল্লেখ করে তারা এ বয়কটের ঘোষণা দেন।



এনকুরুনজিজার নির্বাচনে প্রার্থী হওয়া শুধু অসাংবিধানিকই নয়, দীর্ঘ গৃহযুদ্ধ শেষে ২০০৬ সালে স্বাক্ষরিত শান্তিচুক্তিরও পরিপন্থি বলে শুক্রবার (২৬ জুন) সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মন্তব্য করেন বিরোধী দলীয় প্রভাবশালী নেতা চার্লস এনদিতিজে।

নির্বাচন বয়কটের ব্যাপারে বুরুন্ডির নির্বাচন কমিশনে বিরোধী দলগুলোর নেতাদের স্বাক্ষরিত এক চিঠি জমা দেওয়ার পর তিনি এ মন্তব্য করেন।

চিঠিতে দলগুলো ২৯ মার্চ অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচন বয়কটের পাশাপাশি ১৫ জুলাই প্রেসিডেনশিয়াল ভোটেও বিরত থাকার কথা জানিয়েছে নির্বাচন কমিশনকে।

দলগুলো কেবলমাত্র শান্তি, স্বচ্ছতা ও শুদ্ধতা প্রতিষ্ঠিত হলেই নির্বাচনে অংশ নেবে বলে চিঠিতে জানায়।

প্রেসিডেন্ট এনকুরুনজিজার তৃতীয় মেয়াদে নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা আসার সঙ্গে সঙ্গে বুরুন্ডিতে বিক্ষোভ ফুঁসে ওঠে। বিক্ষোভ দমনে সরকারের পক্ষ থেকে চেষ্টা চালানো হলে সহিংসতায় অন্তত ৭০ জন নিহত হয় দেশটিতে। এছাড়া সরকারের আগ্রাসনের আশঙ্কায় প্রতিবেশি দেশগুলোয় পালিয়ে যায় এক লাখেরও বেশি অধিবাসী।

শুধু সাধারণ মানুষই নয়, চলমান সংকটে দেশটির ভাইস প্রেসিডেন্ট জার্ভিয়াস রুফাইকিরি, নির্বাচন কমিশন ও সাংবিধানিক আদালতেরও কয়েকজন সদস্য দেশত্যাগ করেছেন।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জুন ২৬, ২০১৫
আরএইচ

** বুরুন্ডিতে মার্কিন দূতাবাসে শিক্ষার্থীদের আশ্রয় প্রার্থনা

** বুরুন্ডির ভাইস প্রেসিডেন্টের দেশত্যাগ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।