ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শ্রীলংকার নির্বাচনে অংশ নেবেন সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, জুন ২৮, ২০১৫
শ্রীলংকার নির্বাচনে অংশ নেবেন সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসে ছবি: সংগৃহীত

ঢাকা: রাজনীতিতে ফিরছেন শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে। আসন্ন সংসদ নির্বাচনে লড়বেন বলে তিনি সিদ্ধান্ত নিয়েছেন।



শ্রীলংকার প্রধান দুই বিরোধী দলের একটি থেকে রাজাপাকসে নির্বাচনে অংশ নেবেন বলে তার ঘণিষ্ঠ সহচর কুমার ওয়েলগামার বরাত দিয়ে রোববার (২৮ জুন) জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

কুমার ওয়েলগামা সংবাদমাধ্যমকে বলেন, রাজাপাকসে হয় শ্রীলংকান ফ্রিডম পার্টি (এসএলএফপি) অথবা দ্য ইউনাইটেড পিপল’স ফ্রিডম অ্যালায়েন্সের (ইউপিএফএ) হয়ে নির্বাচনে লড়বেন।

তিনি জানান, নির্বাচন পরবর্তী সংসদে সাবেক এই প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী পদে প্রার্থী হবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

তবে নির্বাচনে প্রার্থী হওয়ার ব্যাপারে ৬৯ বছর বয়সী রাজাপাকসের সিদ্ধান্তকে মেনে নিতে পারেননি বর্তমান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। এ বিষয়ে তার সঙ্গে সমঝোতায় যেতে ছয় সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন কুমার ওয়েলগামা।

সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসের মন্ত্রিসভার স্বাস্থ্যমন্ত্রী মাইথ্রিপালা সিরিসেনা চলতি বছর ৮ জানুয়ারি অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার আগে প্রধান বিরোধী পক্ষ ইউএনপিতে যোগ দেন।

প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর থেকেই সময় খারাপ যাচ্ছে রাজাপাকসের। নির্বাচনের পরপরই তিনি এবং তার পরিবারের ওপর দুর্নীতি মামলার খড়গ নেমে আসে।

চলতি বছর এপ্রিলে মাহিন্দা রাজাপাকসের ভাই বাসিল রাজাপাকসেকে দুর্নীতির অভিযোগে আটক করা হয়। বড়ভাই প্রেসিডেন্ট থাকাকালে তিনি শ্রীলংকার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ছিলেন।

গত সপ্তাহে বর্তমান প্রেসিডেন্ট সিরিসেনা সংসদ ভেঙ্গে দেন। এরপর নির্ধারিত সময়ের আটমাস আগেই আগামী ১৭ আগস্ট সংসদ নির্বাচনের দিন ধার্য করা হয়।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, জুন ২৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।