ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পরীক্ষায় নকল করে ধরা পড়লে চীনে ৭ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, জুন ২৮, ২০১৫
পরীক্ষায় নকল করে ধরা পড়লে চীনে ৭ বছরের জেল ছবি: সংগৃহীত

ঢাকা: পরীক্ষায় অনিয়ম, নকল ও দুর্নীতির আশ্রয় নিলে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন পাশ করতে চলেছে চীনে। ন্যাশনাল পিপল’স কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটির পক্ষ থেকে এরই মধ্যে আইনটির খসড়া প্রস্তুত করা হয়েছে।



সম্প্রাতিক বছরগুলোয় চীনে পরীক্ষায় অনিয়ম চরমে উঠেছে। চলতি বছরের প্রথমদিকে দেশটিতে অনুষ্ঠিত হয়ে যাওয়া বিশ্ববিদ্যালয় প্রবেশিকা পরীক্ষায় বেশ কিছু অনিয়মের ঘটনা ঘটেছে। জিয়াংশি প্রদেশে অনিয়মের অভিযোগে কয়েকজনকে আটকও করা হয়েছে। গত বছর হেনান প্রদেশেও ১৬৫ জন পরীক্ষার্থীর বিরুদ্ধে নিয়ম ভাঙ্গার অভিযোগ ওঠে। এর মধ্যে ১২৭ জনই অন্যের হয়ে পরীক্ষায় অংশ নেন।

চলমান সমস্যা নিরসনে তাই কঠোর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীনা প্রশাসন। আইনটি পাশ হলে, অনিয়ম ধরা পড়লেই ভবিষ্যতকে জলাঞ্জলি দিয়ে সর্বোচ্চ সাত বছরের জন্য লাল দালানে যেতে হবে। শুধু পরীক্ষার্থীদের ক্ষেত্রেই এ আইন প্রযোজ্য হবে না। অনিয়মে সহায়তা দানকারী যে কেউই এ আইনের আওতায় পড়বেন।

পাশ হওয়ার আগেই নতুন এ আইনকে স্বাগত জানিয়েছেন শিক্ষা বিষয়ক বিশেষজ্ঞরা। তারা বলছেন, দেশের শিক্ষার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে আইনটি। অনিয়ম অনেকাংশেই কমে আসবে এতে।

নতুন এ আইনে সর্বনিন্ম সাজার বিধান রাখা হয়েছে তিন বছর। সেই সঙ্গে অপরাধ আইনে সাজার বিধান রেখে এতে জরিমানারও ব্যবস্থা রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, জুন ২৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।