ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বুরুন্ডির সংসদ প্রধানের দেশত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জুন ২৮, ২০১৫
বুরুন্ডির সংসদ প্রধানের দেশত্যাগ ছবি: সংগৃহীত

ঢাকা: আসন্ন নির্বাচনকে প্রত্যাখ্যান করে দেশত্যাগ করেছেন বুরুন্ডির সংসদ প্রধান পিয়ে এনতাভিওহানিউমা। সেই সঙ্গে এই নির্বাচন স্থগিতেরও আহ্বান জানিয়েছেন তিনি।



রোববার (২৮ জুন) ব্রাসেলসে ফ্রান্স২৪ নিউজ চ্যানেলকে দেওয়ার এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজার প্রতি তিনি এ আহ্বান জানান।

এসময় পিয়ে এনতাভিওহানিউমা বলেন, এই মুহূর্তে পরিস্থিতি আমাকে ব্রাসেলসে অবস্থান করতে বাধ্য করছে।

তিনি আরও বলেন, নির্বাচনের আগের রাতে আমি প্রেসিডেন্ট এনকুরুনজিজাকে বলতে চাই, তিনি যা চাইছেন তা অনৈতিক। সংবিধান পরিপন্থি। জোরপূর্বক এমন নির্বাচন অনুষ্ঠানের কোনো মানে নেই।

এনতাভিওহানিউমা বলেন, তিনি (পিয়েরে এনকুরুনজিজা) চাইলে এসব বাদ দিয়ে একটা সার্বিক নির্বাচনের ব্যবস্থা করতে পারেন। আর এর মাধ্যমে চলমান সংকট কাটানো ও যারা বুরুন্ডি ত্যাগ করতে বাধ্য হয়েছে, তাদেরও দেশে ফেরা সম্ভব হবে।

এসময় তিনি প্রেসিডেন্ট এনকুরুনজিজাকে সব দিক বিবেচনা করে ইতিবাচক ‘ইউ-টার্ন’ নেওয়ার ব্যাপারে পরামর্শ দেন।

এর আগে গত ২৫ জুন প্রেসিডেন্ট এনকুরুনজিজার নির্বাচনে অংশ নেওয়ার বিরোধিতা করে দেশত্যাগ করেন বুরুন্ডির ভাইস প্রেসিডেন্টদের একজন জার্ভিয়াস রুফাইকিরি। তিনিও প্রেসিডেন্টকে ব্যক্তিগত স্বার্থের কথা ভুলে বুরুন্ডির জনগণের কল্যাণে মন দেওয়ার পরামর্শ দেন।

** বুরুন্ডির ভাইস প্রেসিডেন্টের দেশত্যাগ

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, জুন ২৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।