ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ললিতকাণ্ডে এবার বুঝি আর রক্ষা নেই সুষমার!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
ললিতকাণ্ডে এবার বুঝি আর রক্ষা নেই সুষমার!

ঢাকা: আর বুঝি রক্ষা নেই ভারতের কেন্দ্র সরকারের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের। ‘মানবিক সহায়তা’র কথা বলে আইপিএল খলনায়ক ললিত মোদির ব্রিটিশ ভিসা পাইয়ে দেওয়ার সুপারিশের অভিযোগে গা বাঁচাতে চেয়েছিলেন তিনি।

কিন্তু ললিত মোদির বাবা কে কে মোদি যেন হাটে হাঁড়ি ভেঙ্গে দিলেন।

এর আগে সুষমার বিরুদ্ধে অভিযোগ ওঠে, ললিত মোদিকে গত বছর জুলাইয়ে ব্রিটিশ ভিসা পাইয়ে দিতে সাহায্য করেছিলেন সুষমা স্বরাজ। আর এর বিনিময়ে ললিতের কাছ থেকে অন্যায় সুবিধা নিয়েছিলেন সুষমা স্বরাজের স্বামী।

নতুন এক তথ্যে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সুপারিশের ঠিক এক মাস পর নিজের ব্যবসা প্রতিষ্ঠান ইন্দোফিল-এর পরিচালক হতে কৌশলের নাম প্রস্তাব করেছিলেন ললিত মোদি। তবে সে প্রস্তাব ফিরিয়ে দিলে পরবর্তীতে তার নাম প্রত্যাহার করা হয়। এ কথা সংবাদমাধ্যমের কাছে স্বীকার করেছেন ললিতের বাবা কে কে মোদি নিজেই।

তিনি সংবাদমাধ্যমকে আরও জানান, ললিতের প্রস্তাব মেনে না নিলেও স্বরাজ কৌশল ইন্দোফিলের নিয়মিত বেতনভোগীদের তালিকাতেই ছিলেন।

কে কে মোদির দেওয়া এ তথ্যই যেন বোমা ফাটালো ভারতের রাজনীতিতে। যেমনটা রাজস্থানের মুখমন্ত্রী বসুন্ধরা রাজের বিরুদ্ধে প্রমাণ হাজির করে বোমা ফাটিয়েছিল কংগ্রেস। ললিত মোদির অভিবাসন সংক্রান্ত আবেদনে সুপারিশের কথা প্রথমে অস্বীকার করেছিলেন বসুন্ধরা। কিন্তু পরে ঠিকই ধরা পড়লেন তিনি, যখন কংগ্রেস তার স্বাক্ষর করা সেই সুপারিশের কপি জোগাড় করে প্রকাশ করলো জনমক্ষে।

ললিত-সুষমা যোগসাজশের আরও প্রমাণ, ললিতের পাসপোর্ট ফিরিয়ে দিতে আদালতে লড়েছিলেন সুষমার স্বামী ও মেয়ে। আর স্বরাজ কৌশলের ভাতিজাকে ব্রিটেনের একটি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ সৃষ্টিতে সরাসরি ভূমিকা রেখেছিলেন ললিত।

এবার পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তি আরও শক্ত হওয়ার কেন্দ্র সরকারের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পড়লো আরও বিপাকে। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহা সুষমার পক্ষে একই সুরে কথা বললেও দলের ভেতর বিরাজ করছিল অস্বস্তি। এবার সে অস্বস্তি আরও বেড়ে গেল বলেই মত বিশ্লেষকদের।

তবে এবারও সুষমার পক্ষেই যুক্তি খুঁজেছে বিজেপি। দলটির পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে বলা হয়েছে, রাজনীতিতে থাকলেই পারিবারিক ব্যবসা ছেড়ে দেওয়ার কথা কোথায় বলা আছে?

এদিকে, অভিযোগের মুখে এবার মুখ খুলেছেন সুষমা স্বরাজের স্বামী স্বরাজ কৌশল। আত্মপক্ষ সমর্থন করতে গিয়ে তিনি বলেছেন, গত বিশ বছর ধরে আমি ললিত মোদির আইনজীবী। তবে যখন তিনি ইন্দোফিলের পরিচালক পদের দায়িত্ব নেওয়ার প্রস্তাব করেন, আমি তা ফিরিয়ে দিয়েছিলাম।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
আরএইচ

** তিন নারীতে গলদঘর্ম মোদি
** ললিত কাণ্ডে বলি হচ্ছেন বসুন্ধরা রাজে
** ললিত কাণ্ডে বেকায়দায় বিজেপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।