ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

৫৫ দিন অনশনের পর ফিলিস্তিনিকে মুক্তি দিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, জুন ২৯, ২০১৫
৫৫ দিন অনশনের পর ফিলিস্তিনিকে মুক্তি দিচ্ছে ইসরায়েল ছবি: সংগৃহীত

ঢাকা: মুক্তির দাবিতে অনশন শুরু করেছিলেন ইসরায়েলের কারাগারে আটক ফিলিস্তিনি খাদের আদনান। ৫৫ দিন অনশনের পর অবশেষে তার দাবি মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসলায়েলি কর্তৃপক্ষ।

দুই সপ্তাহের মধ্যে তাকে মুক্তি দেওয়া হবে।

 

খাদের আদনানের অনশন ও তার মুক্তির খবরটি সোমবার (২৯ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন তার আইনি পরামর্শক জাওয়াদ বৌলস।

 

জাওয়াদ জানান, খাদেরকে ১২ জুলাই মুক্তি দেওয়ার চিন্তা করছে কর্তৃপক্ষ। মুক্তির বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি পরবর্তীতে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া ইসরায়েলের তথাকথিত ‘আটকাদেশ’ না দেওয়ারও আহ্বান জানিয়েছি আমরা।

 

‘প্রশাসনিক আটকাদেশের’ বলে খাদের আদনান ১১ মাস ধরে ইসরায়েলের কারাগারে বন্দি। এবার নিয়ে তিনি নয়বার আটক হয়েছেন।

 

ইসরায়েলের ‘প্রশাসনিক আটকাদেশ’ এমনই একটা ব্যবস্থা, যার জোরে সন্দেহভাজন যে কাউকে পুলিশ অনির্দিষ্ট সময়ের জন্য আদালতে সোপর্দ না করেই আটকে রাখতে পারে।

 

টানা অনশনে অসুস্থ হয়ে পড়ায় চলতি মাসের প্রথমদিকে খাদেরকে তেল আবিবের রামলা কারাগারের একটি ক্লিনিকে ভর্তি করা হয়েছে। রোববার (২৮ জুন) তার পরিবারকে দেখা করার অনুমতি দেওয়া হয়। অনশন শুরুর পর এবারই প্রথম পরিবারের সঙ্গে দেখা করার সুযোগ হল খাদেরের।

 

এর আগে ২০১১ সালে আটকের পর মুক্তির দাবিতে একবার অনশন করেন খাদের আদনান। সেবার ৬৬ দিন অনশনের পর ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে মুক্তি মেলে তার।

 

এদিকে, খাদেরকে বারবার আটকের কারণ হিসেবে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী জানিয়েছে, সে ইসলামিক জিহাদি কোনো সংগঠনের সদস্য বলে মনে করে তাদের গোয়েন্দ বিভাগ।

 

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুন ২৯, ২০১৫

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।