ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্ব রেকর্ড গড়তে প্রশান্ত মহাসাগর পাড়ি দিচ্ছে সৌরচালিত প্লেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জুন ২৯, ২০১৫
বিশ্ব রেকর্ড গড়তে প্রশান্ত মহাসাগর পাড়ি দিচ্ছে সৌরচালিত প্লেন ছবি: সংগৃহীত

ঢাকা: হাওয়াইয়ের উদ্দেশ্যে জাপানের নাগোয়া দ্বীপ থেকে উড়াল দিয়েছে সৌরচালিত প্লেন সোলার ইমপালস-২। লক্ষ্যে পৌঁছাতে প্রশান্ত মহাসাগরের ওপর টানা ১২০ ঘণ্টা উড়তে হবে প্লেনটিকে।

এবারের যাত্রা নির্বিঘ্নে কাটাতে পারলেই বিশ্ব রেকর্ড গড়ে ফেলবে একটি প্রাইভেটকারের চেয়ে কিছু বেশি ওজনের এই বিশাল পাখাওয়ালা প্লেনটি।

আন্তর্জাতিক সময় রোববার (২৮ জুন) সন্ধ্যা ৬টা ৩ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার রাত ১২টা ৩ মিনিটে) জাপানের নাগোয়া দ্বীপ থেকে উড়াল দেয় বিমানটি।

বিশ্বভ্রমণের অংশ হিসেবে গত ৩০ মে সুইস বৈমানিক আন্দ্রে বোরসেকবার্গ চীন থেকে হাওয়াইয়ের উদ্দেশে উড়াল দেন। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে প্লেনটির বিশ্ব ইতিহাসে আরও এক মাত্রা রঙ চড়ানোর প্রচেষ্টা ব্যর্থ হয় সেসময়। দিক পরিবর্তন করে জাপানের নাগোয়া দ্বীপে অবতরণ করতে বাধ্য হয় এটি।

এর আগে আবুধাবি, ওমান, ভারত ও মায়ানমার হয়ে গত ২১ এপ্রিল চীন পৌঁছায় উড়োজাহাজটি। এর টানা চলার অভিজ্ঞতা ১৭ ঘণ্টা ২২ মিনিট। আর একবারের উড়ালে টানা পাড়ি দিয়েছে ১৪৬৮ কিলোমিটার।

গত ৯ মার্চ আরব আমিরাতের রাজধানী আবুধাবির আল বাতেন এক্সিকিউটিভ বিমানবন্দর থেকে স্থানীয় সময় সকাল ৭টায় সৌরচালিত এই উড়োজাহাজ তার বিশ্বযাত্রা শুরু করে।

এক আসনের সৌরচালিত এই উড়োজাহাজের নিয়ন্ত্রণে আছেন সুইজারল্যান্ডের আন্দ্রে বোরসেকবার্গ নামে একজন বিশেষজ্ঞ পাইলট। আর তার সঙ্গে দায়িত্ব ভাগ করে নিতে রয়েছেন স্বদেশী বারট্রেন্ড পিকার্ড।

৭২ মিটার লম্বা ডানার উড়োজাহাজটির ওজন ২.৩ টন। সাধারণত একটি বোয়িং ৭৪৭-৮১ প্লেন ডানাসহ ৬৮.৫ মিটার প্রশস্ত হয়ে থাকে। শক্তির উৎস হিসেবে সৌরচালিত এই উড়োজাহাজের ডানার উপর বসানো রয়েছে ১৭ হাজার সৌরকোষ। সেই সঙ্গে রাত্রিকালে উড্ডয়নের জন্য শক্তির নিরবচ্ছিন্ন সরবরাহ বজায় রাখতে এতে রয়েছে লিথিয়াম-আয়ন ব্যাটারি।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুন ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।