ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গ্রিসের আবেদন প্রত্যাখ্যান ইউরোজোনের, বেলআউটপন্থিদের র‌্যালি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, জুলাই ১, ২০১৫
গ্রিসের আবেদন প্রত্যাখ্যান ইউরোজোনের, বেলআউটপন্থিদের র‌্যালি ছবি: সংগৃহীত

ঢাকা: গ্রিসের নতুন বেলআউট চুক্তির আবেদন প্রত্যাখ্যান করেছে ইউরোজোন। ইউরোপের ১৮ দেশের এই জোটের পক্ষে স্লোভাকিয়া সরকার এ তথ্য নিশ্চিত করেছে।



মঙ্গলবার (৩০ জুন) আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) ঋণের প্রথম দফা পরিশোধের সময় শেষ হওয়ার আগ মুহূর্তে আবেদনটি করেছিল গ্রিস। প্রথম এ দফায় দেশটিকে ১.৬ বিলিয়ন ইউরো (প্রায় ১৪ হাজার কোটি টাকা প্রায়) পরিশোধের শর্ত ছিল।

এর আগে গত সোমবার (২৯ জুন) ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকও (ইসিবি) গ্রিসের ব্যাংকগুলোকে জরুরি অর্থ সহায়তা আর দেবে না বলে জানিয়ে দিয়েছে। এর ফলে ১ জুলাই থেকে নিশ্চিতভাবেই দেশটি ঋণখেলাপি হওয়ার পথে হাঁটতে শুরু করেছে। যদি আন্তর্জাতিক ঋণদাতা ও ইউরোজোনের বর্তমান অবস্থানে কোনো শিথিলতা না আসে, তাহলে ইউরোজোন ত্যাগসহ দারুন সংকটে পড়বে গ্রিস।

এদিকে, মঙ্গলবার রাজধানী অ্যাথেন্সে বেলআউটপন্থিরা বিশাল র‌্যালি করেছে। প্রায় ২০ হাজার সমর্থক এই র‌্যালিতে যোগ দেন। সান্তিয়াগমায় সংসদভবনের সামনে এসময় গ্রিসের পতাকা হাতে নেড়ে বেলআউটের পক্ষে নিজেদের অবস্থান জানিয়ে দেয় জনতা। গণভোটের পাঁচদিন আগে এ ঘটনা ঘটায় এবার প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাসকে যথেষ্ট উদ্বিগ্নই হতে হবে ভবিষ্যত পরিকল্পনা নিয়ে বলে বিশ্লেষকদের মত।

বাংলাদেশ সময়: ০১১২ ঘণ্টা, জুলাই ০১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।