ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্রত্নতাত্ত্বিক স্থাপনা লুট করছে আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, জুলাই ৩, ২০১৫
প্রত্নতাত্ত্বিক স্থাপনা লুট করছে আইএস ছবি: সংগৃহীত

ঢাকা: কিছুদিন আগেই খবরে উঠে এসেছিল, ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) অর্থ জোগাড় করতে মানুষের অঙ্গপ্রত্যঙ্গের ব্যবসা করছে। এবার জানা গেল আরও একটি ভয়ংকর তথ্য।

ইরাক ও সিরিয়ায় প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলো লুট করছে জঙ্গিরা। অর্থ জোগাড় করতে সেসব সম্পদ দালালদের কাছে বিক্রি করে দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (০২ জুলাই) সংবাদমাধ্যমকে আইএসের এ অপকর্মের কথা জানিয়েছেন ইউনেস্কো প্রধান বুলগেরিয়ান রাজনীতিক ইরিনা বোকোভা।

তিনি বলেন, ইরাকের বিশ্ব-পরিচিত ১০ হাজার প্রত্নতাত্ত্বিক স্থাপনার এক পঞ্চমাংশ এরই মধ্যে লুট করে ফেলেছে আইএস। বাকি স্থাপনাগুলোয় কি হচ্ছে এখনও জানা যায়নি।

বোকোভা আরও বলেন, সিরিয়ার কিছু স্থাপনা এমনভাবেই লন্ডভন্ড করা হয়েছে, সেগুলোর আর কোনো প্রত্নতাত্ত্বিক ও ঐতিহাসিক গুরুত্ব নেই।

এসময় তিনি লিবিয়ার স্থাপনাগুলো নিয়েও আশঙ্কা প্রকাশ করে জানান, আইএসের দখলে এখন এমন কিছু এলাকা চলে গেছে, যেগুলো প্রত্নতাত্ত্বিক সম্পদে ভরপুর। অসিরীয় সম্রাটরা এসব এলাকায় তাদের রাজধানী গড়েছিলেন, গ্রেইকো-রোমান সভ্যতার উদ্ভব হয়েছিল, মুসলিম ও খ্রিষ্টান ধর্মাবলম্বীদের পবিত্র স্থাপনাগুলো শতকের পর শতক পাশাপাশি দাঁড়িয়ে আছে।

আইএস জঙ্গিরা সিরিয়ার পালমিরা ধ্বংস করছে বলে দেশটির পুরাতত্ত্ব পরিচালক মামুন আব্দেল-করিমের মন্তব্যের পরই ইউনেস্কোর এ সতর্কবাণী এলো।

এর আগে মামুন জানান, গত সপ্তাহে পালমিরার বিখ্যাত সিংহ মূর্তিটি ধ্বংস করেছে আইএস জঙ্গিরা। সিংহটি ‘আল-লাত’ নামে সর্বজন পরিচিত ছিল।

তিনি আরও জানান, আল-লাত তিন মিটার উঁচু ছিল। এর ওজন ছিল ১৫ টন। পালমিরার ঐতিহ্য ধ্বংসে এটাই সবচেয়ে বড় অপরাধ আইএসের।

আল-লাত নামের ওই সিংহমূর্তিটিকে ইসলাম পূর্ববর্তী যুগে দেবতা হিসেবে মানতো মানুষ। খ্রিষ্টপূর্ব প্রথম শতকে মূর্তিটি তৈরি করে পালমিরায় এর মন্দির স্থাপন করা হয়।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।