ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

টানা ১১৮ ঘণ্টা উড়াল

এবার সৌরশক্তিতে প্রশান্ত মহাসাগর পাড়ি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, জুলাই ৪, ২০১৫
এবার সৌরশক্তিতে প্রশান্ত মহাসাগর পাড়ি ছবি: সংগৃহীত

ঢাকা: টানা ১১৮ ঘণ্টা উড়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিল মনুষ্যবাহী সৌরশক্তিচালিত উড়োজাহাজ ‘সোলার ইমপালস-২’। জাপানের নাগায়া দ্বীপ থেকে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের এ যাত্রায় উড়োজাহাজটিকে পাড়ি দিতে হয়েছে দীর্ঘ ৭ হাজার ২০০ কিলোমিটার পথ।

আর এ ঐতিহাসিক যাত্রার মাধ্যমে বিশ্বরেকর্ড গড়লো মনুষ্যবাহী সৌরশক্তিচালিত উড়োজাহাজটি।

আন্তর্জাতিক সময় ২৮ জুন সন্ধ্যা ৬টা ৩ মিনিটে জাপানের নাগোয়া দ্বীপ থেকে উড়াল দেওয়ার পর ৩ জুলাই (শুক্রবার) সন্ধ্যা ৫টা ৫৫ মিনিটে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জে অবতরণ করে সোলার ইমপালস-২।

প্রথমবারের মতো সৌরশক্তিচালিত কোনো উড়োজাহাজকে নিয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে হাওয়াইয়ের কালায়েলোয়া বিমানবন্দরে অবতরণের পর উড়োজাহাজটির পাইলট সুইস বৈমানিক আন্দ্রে বোরসেকবার্গ ও তার সঙ্গী স্বদেশী বারট্রেন্ড পিকার্ডও হয়ে যান ইতিহাসের অংশ। কারণ, এর আগে সর্বোচ্চ টানা ৭৬ ঘণ্টা উড়েছেন আমেরিকান অভিযাত্রী স্টিভ ফসেট। একমাত্র আসনের একটি উড়োজাহাজে চড়ে ২০০৬ সালে ওই রেকর্ড গড়েছিলেন তিনি।

লাগাতার ১১৮ ঘণ্টা ওড়ার পর হাওয়াইয়ে নেমে আন্দ্রে বোরসেকবার্গ সাংবাদিকদের বলেন, ‘মজার ব্যাপার হলো, আমি সত্যিই ক্লান্ত নই। আমিও আসলে চমকিত। এই ফ্লাইটে আমরা অনেক মানুষের সহযোগিতা পেয়েছি। তাদের উৎসাহ-অনুপ্রেরণাই আমাদের শক্তি যুগিয়েছে। ‘

তিনি বলেন, ‘আমাদের আরও কিছু কাজ বাকি আছে। সেসব সম্পন্ন করতে পারলেই এ যাত্রাকে সফল বলতে পারবো। ’

পরিবেশবাদী প্রচারণায় গত ৯ মার্চ আরব আমিরাতের রাজধানী আবুধাবির আল বাতেন এক্সিকিউটিভ বিমানবন্দর থেকে স্থানীয় সময় সকাল ৭টায় একটি প্রাইভেটকারের চেয়ে কিছু বেশি ওজনের এই বিশাল পাখাওয়ালা উড়োজাহাজ বিশ্বযাত্রা শুরু করে।

আবুধাবি থেকে এটি ওমান, ভারত ও মায়ানমার হয়ে গত ২১ এপ্রিল চীন পৌঁছায়। বিশ্বভ্রমণের অংশ হিসেবে ৩০ মে উড়োজাহাজটি চীন থেকে হাওয়াইয়ের উদ্দেশে উড়াল দেয়। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে এর বিশ্ব ইতিহাসে আরও এক মাত্রা রঙ চড়ানোর প্রচেষ্টা ব্যর্থ হয় সেসময়। দিক পরিবর্তন করে সেসময় এটি জাপানের নাগোয়া দ্বীপে অবতরণ করতে বাধ্য হয়। তবে, শেষ পর্যন্ত নাগোয়া দ্বীপ থেকেই সফল হলো সোলার ইমপালস-২ এর প্রশান্ত মহাসাগর পাড়ি দেওয়ার যাত্রা।

৭২ মিটার লম্বা ডানার উড়োজাহাজটির ওজন ২.৩ টন। সাধারণত একটি বোয়িং ৭৪৭-৮১ প্লেন ডানাসহ ৬৮.৫ মিটার প্রশস্ত হয়ে থাকে। শক্তির উৎস হিসেবে এই উড়োজাহাজের ডানার উপর বসানো রয়েছে ১৭ হাজার সৌরকোষ। সেই সঙ্গে রাত্রিকালে উড্ডয়নের জন্য শক্তির নিরবচ্ছিন্ন সরবরাহ বজায় রাখতে এতে রয়েছে লিথিয়াম-আয়ন ব্যাটারি।

প্রশান্ত মহাসাগর পাড়ি দেওয়ার পরবর্তী ধাপে উড়োজাহাজটি হাওয়াই থেকে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার ফিনিক্সের উদ্দেশে উড়াল দেবে। সেখান থেকে নিউইয়র্ক হয়ে পাড়ি দেবে আটলান্টিক মহাসাগরও। তারপর ইউরোপ পাড়ি দিয়ে আবার পৌঁছাবে আবুধাবিতে।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।