ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আলেপ্পো দখলে চূড়ান্ত অভিযান বিদ্রোহীদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, জুলাই ৪, ২০১৫
আলেপ্পো দখলে চূড়ান্ত অভিযান বিদ্রোহীদের ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় আলেপ্পো দখলে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনীর সঙ্গে সর্বাত্মক লড়াইয়ে নেমেছে বিদ্রোহীরা। এলাকাটির ভেতরে ও আশেপাশের অঞ্চলে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে।

সিরিয়ায় সংঘর্ষ শুরু হওয়ার পর গত তিন বছরের ইতিহাসে এটাই সবচেয়ে বড় লড়াই বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার (০২ জুলাই) থেকে শুরু হওয়া এ লড়াই শুক্রবার (০৩ জুলাই) ব্যাপক আকার ধারণ করে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। সিরিয়ায় যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ জানিয়েছে, শুক্রবার দিনের প্রথম ভাগ থেকেই লড়াই ‘তীব্র’ আকার ধারণ করে।

ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস), আল-কায়েদা সমর্থিত নুসরা ফ্রন্ট, জেহাদি সংগঠন আহরার আল-শামসহ বেশ কয়েকটি বিদ্রোহী সংগঠন বিভিন্ন দিক থেকে একযোগে এ হামলা পরিচালনা করছে।

নুসরা ফ্রন্টের এক বিদ্রোহী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আলেপ্পো স্বাধীন করে ইসলামিক আইনে পরিচালিত করতেই এই সর্বাত্মক লড়াই।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পরিচালক রামি আব্দেল-রহমান জানিয়েছেন, বিদ্রোহীরা এরই মধ্যে আলেপ্পোর উত্তর-পশ্চিমাঞ্চলে জামিয়াত আল-জাহরা শহরের বেশ কিছু সরকারি ভবন দখল করে নিয়েছে।

চলমান লড়াইয়ে এ পর্যন্ত অন্তত ৩৫ জন বিদ্রোহী নিহত হয়েছেন। সরকারি বাহিনীতেও ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে বলে জানান রামি।  

আলেপ্পোর বাসিন্দা ২৩ বছর বয়সী সাহাম চলমান লড়াইকে ‘তীব্র’ উল্লেখ করে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, আমরা বিস্ফোরণের শব্দে অভ্যস্ত হয়ে গেছি। তবে গতকালের শব্দ ছিল মারাত্মক ও অনেক। চারপাশ থেকে বিস্ফোরণের শব্দ আসছিল। বুঝতে পারছিলাম না, শেলগুলো কোথা থেকে ছোঁড়া হচ্ছে আর কোথায় গিয়ে পড়ছে। বিদ্রোহীরা আলেপ্পোর চারপাশ থেকে হামলা চালিয়েছে।

তবে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে জানানো হচ্ছে ভিন্ন খবর। এই চ্যানেলের সাংবাদিকদের দাবি, সিরীয় সেনাবাহিনী বিদ্রোহীদের হামলা নস্যাৎ করে দিয়েছে। সেই সঙ্গে শতাধিক বিদ্রোহীও নিহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।