ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরীয় সীমান্তে ব্যাপক সেনা মোতায়েন তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১৫
সিরীয় সীমান্তে ব্যাপক সেনা মোতায়েন তুরস্কের

ঢাকা: সিরিয়ার সঙ্গে তুরস্কের সীমান্তে ব্যাপক সেনা ও যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করেছে তুর্কি সরকার। আলেপ্পো দখলে বিদ্রোহীদের চূড়ান্ত অভিযানের প্রেক্ষিতে এ সেনা মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।



বৃহস্পতিবার (০২ জুলাই) থেকে শুরু হয় বিদ্রোহীদের আলেপ্পো অভিযান। শুক্রবার (০৩ জুলাই) দিনের প্রথমভাগে চরম আকার ধারণ করে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনাদের সঙ্গে বিদ্রোহীদের লড়াই।

আলেপ্পোকে দখল করে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে সিরীয় কুর্দি বাহিনী, নুসরা ফ্রন্ট ও আইএসের সমন্বয়ে পরিচালিত হচ্ছে এ অভিযান।

এরই প্রেক্ষিতে জাতীয় নিরাপত্তার স্বার্থে সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানিয়েছে তুর্কি কর্তৃপক্ষ। তবে অনেকে মনে করছেন, আলেপ্পোয় অভিযান পরিচালনার উদ্দেশ্যেও এ সেনা মোতায়েন করা হয়ে থাকতে পারে।

তবে তুর্কি প্রধানমন্ত্রী আহমেত দেভুতোগলা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আপাতত অভিযানের কোনো পরিকল্পনা নেই।

স্থানীয় সাংবাদিকদের সঙ্গে কথা বলা সময় তিনি বলেন, এটা ঠিক সীমান্ত রক্ষায় আমরা সতর্ক অবস্থান নিয়েছি। সিরিয়ার ভেতরে অভিযানের ব্যাপারে আমাদের কোনো পরিকল্পনাই নেই। তবে যদি জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়ে, তাহলে অভিযান পরিচালনার ব্যাপারে সেনাদের নির্দেশ দেওয়া আছে।

তিনি আরও বলেন, তবে কারোরই মনে করা উচিত নয়, কাল অথবা নিকটবর্তী কোনো সময়ের মধ্যেই সিরিয়ায় প্রবেশ করতে চলেছে তুর্কি বাহিনী।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
আরএইচ

** আলেপ্পো দখলে চূড়ান্ত অভিযান বিদ্রোহীদের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।