ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হাজতে মৃত্যুর ঘটনায় হল্যান্ডে দাঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, জুলাই ৪, ২০১৫
হাজতে মৃত্যুর ঘটনায় হল্যান্ডে দাঙ্গা ছবি: সংগৃহীত

ঢাকা: হাজতে কয়েদি মৃত্যুর ঘটনায় ব্যাপক বিক্ষোভ শুরু করেছে হল্যান্ডের জনগণ। এ ঘটনায় সৃষ্ট দাঙ্গা প্রতিরোধে দুই শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে দেশটির পুলিশ।



গত শনিবার (২৭ জুন) ডাচ ক্যারিবীয় দ্বীপ আরুবায় এক সঙ্গিতানুষ্ঠান থেকে মিচ হেনরিকুয়েজ (৪২) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করে ডাচ পুলিশ। পরদিন রোববার (২৮ জুন) পুলিশ হেফাজতে থাকাকালে তার মৃত্যু হয়। প্রাথমিক প্রতিবেদনে শ্বাসরোধ হয়ে তার মৃত্যু হয়েছে বলেই জানানো হয়।

এ ঘটনার পর থেকেই যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ মৃত্যুর ঘটনার সঙ্গে হেনরিকুয়েজের মৃত্যুর তুলনা করা হতে থাকে। তার পরিবার এ ঘটনাকে ‘অন্যায়’ ও ‘বর্ণবাদী’ আখ্যা দিয়ে সামাজিক প্রতিরোধেরও আহ্বান জানিয়েছে।

হেনরিকুয়েজের মৃত্যুর পর থেকে ডাচ পুলিশের বিরুদ্ধে বিক্ষোভে ফুঁসে ওঠে হেগ ও এর আশেপাশের এলাকা। বিক্ষোভ দাঙ্গায় রূপ নিলে জন সমাবেশে নিষেধাজ্ঞা দেয় প্রশাসন। কিন্তু তা উপেক্ষা করায় বৃহস্পতিবার (০২ জুলাই) ও শুক্রবার (০৩ জুলাই) ব্যাপক অভিযান পরিচালনা করে পুলিশ।

যুক্তরাষ্ট্র পুলিশের সঙ্গে ডাচ পুলিশকে তুলনা করায় ক্ষোভ প্রকাশ করে হেগ-এর মেয়র জোজিয়াস ফন আর্টসেন বলেছেন, এ তুলনা ভিত্তিহীন। যুক্তরাষ্ট্র পুলিশ ও ডাচ পুলিশের কার্যক্রমে কোনো মিলই নেই।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।