ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘নিখোঁজ’ বাংলাদেশি পরিবারটি আইএসের ছত্রছায়ায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, জুলাই ৪, ২০১৫
‘নিখোঁজ’ বাংলাদেশি পরিবারটি আইএসের ছত্রছায়ায় ছবি: সংগৃহীত

ঢাকা: দেড় মাস ধরে নিখোঁজ বৃটেনের লুটন শহরে বসবাসরত সিলেটের ১২ সদস্যের নিখোঁজ পরিবারটি সিরিয়ায় ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিয়েছে। পরিবারটির পক্ষে এক বিবৃতির বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে বলা হয়, তথাকথিত আইএসে যোগ গিয়ে তারা ‘যেকোনো সময়ের চেয়ে ভালো আছেন’।



ধারণা করা হচ্ছে, আইএসের এক সদস্য বিবৃতিটি পাঠায়। সেখানে পরিবারটিকে অপহরণ করে আইএসের যোগ দিতে বাধ্য করা হয়েছে এমন খবরে ক্ষোভ প্রকাশ করা হয়।

তাদের অপহরণ কিংবা জোর করে নেওয়ার অভিযোগ উড়িয়ে দিয়ে আইএস বলেছে, আইএস কাউকে বাধ্য করে না। আল্লাহর কাছে নিজেকে সমর্পিত করার আহ্বান জানায়। পরিবারটি এমন একটি ভূমিতে পৌঁছেছে, যা ‘দুর্নীতি ও আগ্রাসনমুক্ত’ এবং যেখানে মুসলমানদের খলিফা ছাড়া আর কারও কর্তৃত্ব নেই।

বিবৃতিতে আল্লাহর আনুগত্যের জন্য মুসলমানদের আইএসে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়। তবে বিবিসি সচিত্র বিবৃতিটির সত্যতা যাচাই করে দেখাতে পারেনি।

গত ১৭ মে থেকে নিখোঁজ ওই পরিবারের সদস্যদের মধ্যে তিন শিশুও রয়েছে।  

বাংলাদেশি ওই পরিবারটি ১০ই এপ্রিল ছুটি কাটাতে বাংলাদেশ যায়। ১১ই মে যুক্তরাজ্যে ফেরার জন্য তারা ইস্তাম্বুলে পৌঁছায়, ১৪ই মে লন্ডন হিথ্রো বিমানবন্দরে পৌঁছার কথা থাকলেও সেখান থেকে তারা নিখোঁজ হয়। লুটনে বসবাসকারী পরিবারের প্রধান আবদুল মান্নানের আগের স্ত্রীর দুই ছেলে পরিবারটির নিখোঁজ হওয়ার খবর পুলিশকে জানায়। পুলিশ ধারণা করেছিল পরিবারটি হয়তো তুরস্ক হয়ে সিরিয়ায় পাড়ি জমিয়েছে। তবে কখন তারা সীমান্ত অতিক্রম করেছে, সে বিষয়ে তারা নিশ্চিত হতে পারেনি।

** ব্রিটেনে ১২ সদস্যের বাঙালি পরিবার নিখোঁজ!

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।