ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শিশু দিয়ে ২৫ সিরীয় সৈন্যকে হত্যা ‍আইএসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫০ ঘণ্টা, জুলাই ৫, ২০১৫
শিশু দিয়ে ২৫ সিরীয় সৈন্যকে হত্যা ‍আইএসের

ঢাকা: সিরিয়ার প্রাচীন শহর পালমিরায় দেশটির সেনাবাহিনীর ২৫ সদস্যকে গুলি করে হত্যার ভিডিও প্রকাশ করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ওই ভিডিওতে দেখা যায়, আইএস তাদের শিশু-কিশোর যোদ্ধাদের দিয়ে এ জঘন্য হত্যাকাণ্ড চালিয়েছে।



শনিবার (৪ জুলাই) প্রকাশিত এ ভিডিওতে দাবি করা হয়, গত ২১ মে পালমিরা শহরটি দখল করার পরই পরিচিত একটি মুক্তাঙ্গনে এ হত্যাকাণ্ড চালানো হয়েছে। রোববার (৫ জুলাই) ভোরে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ কথা জানায়।

সংবাদমাধ্যম ওই হত্যাকাণ্ডের ভিডিও প্রকাশ না করলেও জানায়, আইএসের ব্যবহৃত হত্যাকারীরা সবাই সবাই শিশু ও কিশোর। এদের প্রায় সবারই বয়স ১৩ থেকে ১৯ বছরের মধ্যে।

ভিডিওতে দেখা যায়, সবুজ ও বাদামী রঙা ইউনিফর্ম পরিহিত সিরিয়ার ওই ২৫ সৈন্যকে মুক্তাঙ্গনে আইএসের কালো সাদা পতাকার পাশে দাঁড় করিয়ে গুলি করছে মুখোশধারী শিশু-কিশোর জঙ্গিরা। এসময় মুক্তাঙ্গনের গ্যালারিতে বসে হত্যাকাণ্ড দেখছিল সাধারণ লোকজন ও শিশুরা।

পালমিরা শহরটি দখল করার পরপরই আইএস জঙ্গিরা বেসামরিক লোকজনসহ দুই শতাধিক মানুষকে হত্যা করে বলে গত মে মাসেই জানানো হয়। অবশ্য সেসময় পালমিরায় সিরীয় সৈন্যদের এভাবে জনসম্মুখে গুলি করে হত্যার খবর দিয়েছিল বেশ কিছু মানবাধিকার সংস্থা। শনিবার তারই প্রকাশ দেখালো আইএস।

এ বিষয়ে সিরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি।

বাংলাদেশ সময়: ০৬৫০ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৫/আপডেট ১০০৯ ঘণ্টা
টিআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।