ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উইকিলিকস তথ্য

ব্রাজিলের প্রেসিডেন্টের ফোনে আড়ি পাতে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, জুলাই ৫, ২০১৫
ব্রাজিলের প্রেসিডেন্টের ফোনে আড়ি পাতে যুক্তরাষ্ট্র ছবি: সংগৃহীত

ঢাকা: কয়েকদিন আগেই খবরে উঠে এসেছিল জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও তার মন্ত্রিসভার কয়েকজন প্রভাবশালী মন্ত্রীর ফোনে আড়ি পেতেছিল যুক্তরাষ্ট্র। এবার সংবাদ শিরোনাম হলো ব্রাজিলের প্রেসিডেন্ট ডিলেমা রৌসেফের ফোনে আড়িপাতার খবর।

শুধু তিনিই নন, দেশটির বেশ কয়েকজন শীর্ষ রাজনীতিকের ফোনেও আড়ি পাতা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) গোপন নথির বরাত দিয়ে জুলিয়ান অ্যাসাঞ্জের প্রতিষ্ঠিত অলাভজনক প্রচার মাধ্যম ‌উইকিলিকস এ তথ্য জানিয়েছে। আর উইকিলিকসের বরাত দিয়ে রোববার (০৫ জুলাই) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এক বিবৃতিতে উইকিলিকস জানায়, ব্রাজিলের অন্তত ২৯ জন শীর্ষ রাজনীতিকের ফোনে আড়ি পেতেছিল এনএসএ। এই রাজনীতিকদের মধ্যে প্রেসিডেন্ট ডিলেমা রৌসেফ, তার সচিব, ব্রাজিলের প্রেসিডেন্ট কার্যালয়ের চিফ অব স্টাফ রয়েছেন। এমনকি প্রেসিডেন্টকে বহনকারী জেটপ্লেনের টেলিফোনটিতেও আড়ি পাতা হয়।

উইকিলিকস জানায়, ২০১১ সাল বা তারও আগে থেকে ব্রাজিলের প্রেসিডেন্ট ও শীর্ষ রাজনীতিকদের ফোনে আড়ি পাতা হচ্ছে। এছাড়া দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী লুইজ আলবার্তো ফিগুয়েইরেদো মাশাদোর ফোনে, যুক্তরাষ্ট্রে বর্তমান ব্রাজিলের রাষ্ট্রদূতের ফোনেও আড়ি পাতে এনএসএ।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৫
আরএইচ/

** জার্মান মন্ত্রীদের ফোনেও আড়ি পাতে যুক্তরাষ্ট্র

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।