ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হ্যাকিংয়ে চীনকে দুষলেন হিলারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জুলাই ৫, ২০১৫
হ্যাকিংয়ে চীনকে দুষলেন হিলারি ছবি: সংগৃহীত

ঢাকা: কম্পিউটার হ্যাক করে সরকারি তথ্য চুরির চেষ্টার ঘটনায় চীনকে দোষারোপ করেছেন ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ডেমোক্রেটিক রাজনীতিক হিলারি রডহ্যাম ক্লিনটন।

স্থানীয় সময় শনিবার (০৪ জুলাই) নিউ হ্যাম্পশায়ারে নির্বাচনী প্রচারণার সময় এ দোষারোপ করেন তিনি।

তিনি বলেন, সুবিধা আদায়ের লক্ষ্যেই চীন এভাবে তথ্য চুরির চেষ্টা করেছে। এমনকি তারা প্রচুর তথ্য হাতিয়েও নিয়েছে।

এসময় তিনি মার্কিন সরকারের প্রতি তথ্য নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদারের দাবি জানিয়ে বলেন, চীনা সেনাবাহিনী খুব দ্রুত বেড়ে উঠছে। তারা সেনা স্থাপনা নির্মাণ করছে, যা অন্য দেশগুলোর নিরাপত্তার জন্য হুমকি।

এর আগে, কম্পিউটার হ্যাক করে তথ্য চুরির চেষ্টার ঘটনায় চীনকে অভিযুক্ত করে মার্কিন কর্তৃপক্ষ। বিশেষ করে, অফিস অব পার্সনাল ম্যানেজমেন্টের (ওপিএম) কম্পিউটার থেকে প্রচুর তথ্য হাতিয়ে নেওয়ার পেছনে দেশটির ভূমিকা রয়েছে বলে সন্দেহ করা হয়।

এ ব্যাপারে মার্কিন গোয়েন্দা প্রধান জেমস ক্ল্যাপার বলেছেন, এসব হ্যাকিংয়ের ঘটনায় আমাদের সন্দেহের তালিকায় প্রথমেই রয়েছে চীন।

তবে যুক্তরাষ্ট্রের অভিযোগ প্রত্যাখ্যান করে চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, এ অভিযোগ ‘ভিত্তিহীন’, ‘দায়িত্বহীন’ ও ‘অবৈজ্ঞানিক’।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।