ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গণভোটকে কেন্দ্র করে দ্বিধাবিভক্ত গ্রিসের পরিবারগুলোও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, জুলাই ৫, ২০১৫
গণভোটকে কেন্দ্র করে দ্বিধাবিভক্ত গ্রিসের পরিবারগুলোও ছবি: সংগৃহীত

ঢাকা: গ্রিসে চলছে গণভোট। আন্তর্জাতিক ঋণদাতাদের শক্ত শর্ত মেনে নতুন ঋনচুক্তি করা হবে কি না, সে বিষয়ে জনগণের রায় জানতেই আয়োজন করা হয়েছে এ গণভোটের।

কিন্তু ভোটকে কেন্দ্র করে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে দেশটির জনগণ। এমনকি পরিবারগুলোও বিভক্ত হয়ে পড়েছে।

স্থানীয় সময় রোববার (০৫ জুলাই) সকাল ৭টায় (বাংলাদেশ সময় সকাল ১০টায়) শুরু হয়েছে এ গণভোট। স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় রাত ১২টায়) ফলাফল ঘোষণা শুরু হতে পারে বলে আশা করা হচ্ছে। ভোটের শুরু থেকেই নিজের রায় জানাতে ভোট কেন্দ্রগুলোর সামনে লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় ভোটারদের। দেশের এক কোটি দশ লাখ ভোটার গণভোটে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে আশা করা হচ্ছে।

নির্বাচনে ‘হা’ ভোট জয়যুক্ত হলে প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাসকে ঋনদাতাদের শর্ত মেনে নতুন বেলআউট চুক্তি সম্পাদন করতে হবে। আর ‘না’ ভোট জয়যুক্ত হলে তিনি আরও সহজ শর্তে ঋণ নেওয়ার বিষয়ে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ), ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) ও ইউরোপীয় কমিশনের (ইসি) সঙ্গে আলোচনায় বসতে পারবেন।

তবে এ ব্যাপারে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে গ্রিসের জনগণ। ‘হা’ ও ‘না’ উভয় পক্ষেই রয়েছে বিপুল সংখ্যক জনমত। শুক্রবার (০৩ জুলাই) রাজধানী অ্যাথেন্সে উভয় পক্ষেই ব্যাপক জনসমাবেশ হয়। ‘হা’ ভোটের পক্ষে প্রায় ২২ হাজার আর ‘না’ ভোটের পক্ষে ২৫ হাজার মানুষ সমাবেশ করে।

নির্বাচন পূর্ববর্তী জরিপগুলোও জনগণের দ্বিধাবিভক্ত হয়ে পড়ার আভাস দিচ্ছে। ঋণ চুক্তি সম্পাদনের ব্যাপারে ‘হ্যাঁ’ ভোটের পক্ষ নিয়েছেন ৪১.৫ শতাংশ ভোটার। আর সিপরাসের ওপর আস্থা রেখে ‘না’ ভোটের পক্ষ নিয়েছেন ৪০.২ শতাংশ ভোটার। নিজের রায় দেওয়ার ব্যাপারে দ্বিধায় রয়েছেন ১০.৯ শতাংশ ভোটার। বাকিরা কোনোপক্ষেই ভোট দেবেন না বলে স্থির করেছেন।

স্পেনভিত্তিক সংবাদপত্র এল মুন্দো বেশ কয়েকজন ভোটারের সাক্ষাৎকার নিয়েছে। প্রায় সবাই তাদের পরিবারে গণভোটকে কেন্দ্র করে বিভক্তি সৃষ্টির কথা জানিয়েছেন।

একটি আন্তর্জাতিক সংবাদসংস্থা দিমিত্রি দানিকোগলাস নামে এক ভোটারকে এ ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি জানান, তিনি নিজে ‘হা’ ভোটের পক্ষে, তবে তার মেয়ে আলেক্সান্দ্রা ‘না’ ভোটের পক্ষে।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৫
আরএইচ

** গ্রিসে ঋণ প্রস্তাবের ওপর গণভোট চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।