ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোবটের বিয়ে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জুলাই ৫, ২০১৫
রোবটের বিয়ে! ছবি: সংগৃহীত

ঢাকা: বিভিন্ন কারণেই সংবাদ শিরোনাম হতে পারে একটি বিয়ের ঘটনা। এই তো কিছুদিন আগেই বর গণিতে কাঁচা ধরা পড়ায় বিয়ের আসরেই বিয়ে ভেঙ্গে দিলেন এক কনে।

তবে ফ্রয়েস ও ইউকিরিনের বিয়েটা অন্য কারণে সংবাদ শিরোনাম হলো। হবেইবা না কেন? এ যে বিশ্বের প্রথম রোবটের বিয়ে!

ট্র্যাশ ক্যান দিয়ে তৈরি বর ফ্রয়েস বিয়ে করলো জাপানি পপ স্টার ইউকি কাশিওয়াগার আদলে গড়া হিউম্যানড্রয়িড ইউকিরিনকে। ফ্রয়েসকে তৈরি করেছে মায়ওয়া ডেনকি সংস্থা। আর ইউকিরিনকে তৈরি করেছেন জাপানি শিল্পী টাকাইউকি টোডো। বিয়ের স্বাভাবিক নিয়ম মেনেই গত ২৭ জুন জাপানের টোকিওতে অনুষ্ঠিত হয় এ রোবট বিয়ে।

বিয়ে পরিচালনার দায়িত্বে ছিল ‘পেপের’। সে নিজেও একটি রোবট। পেপের সাধারণত সফটব্যাংকের সেলফোন স্টোরে গ্রাহকদের সহায়তা করে থাকে। তবে এবার সে যাজকের বেশে হাজির।

বিয়েতে মানুষের মতোই ‘ওয়েডিং কেক’ কাটে ফ্রয়েস ও ইউকিরিনি। শুধু এটুকুতেই যদি সীমাবদ্ধ থাকতো সব, তাহলেও একটা কথা ছিল। চোখ কপালে তুলতে আরও একটা ব্যাপার বাকি ছিল তখনও। বিয়ের পর যখন যাজক বর-কনেকে ‘দম্পতি’ হিসেবে স্বীকৃতি দিলেন, তখন একে অপরকে ‘চুমো’ খেল তারা!

এছাড়া বিশ্বের প্রথম রোবট দম্পতির বিয়েতে নাচ-গানের জমজমাট পারফরম্যান্স করে অতিথিদের মাতালো একটি রোবট ব্যান্ড।

বিয়ের আসরে শতাধিক অতিথিরও সমাগম ঘটেছিল। মানুষের পাশাপাশি অতিথি হিসেবে উপস্থিত ছিল বেশ কয়েকটি যন্ত্রমানব। উপস্থিত থাকার জন্য প্রতি মনুষ্য অতিথিকে গুণতে হয়েছে ৮০ ডলার (৬ হাজার ২শ’ ২৮ টাকা)।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৫
আরএইচ/

** অংকে কাঁচা তাই বিয়ে ভাঙলো তরুণের!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।