ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অবিবাহিত মা সন্তানের অভিভাবক হতে পারবেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, জুলাই ৬, ২০১৫
অবিবাহিত মা সন্তানের অভিভাবক হতে পারবেন

ঢাকা: ভারতে এখন থেকে সন্তানের অভিভাবক হতে পারবেন অবিবাহিত মা। এক্ষেত্রে তার সন্তানের বাবার নাম প্রকাশ না করতে চাইলেও পারবেন তিনি।


 
দিল্লির এক অবিবাহিত মায়ের আবেদনের প্রেক্ষিতে সোমবার (৬ জুলাই) দেশটির সুপ্রিম কোর্ট এই আদেশ দিয়েছেন।
 
আইনজীবীদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানায়, এতো দিন আইন অনুযায়ী অবিবাহিত মায়ের সন্তানের অভিভাবকত্ব নিয়ে প্রশ্ন উঠলে ওই সন্তানের বাবার সম্মতি চাইতে হতো। এ নিয়মের বিরুদ্ধে দিল্লির একটি নিম্ন আদালতে আবেদন করেন সরকারি চাকরিজীবী ওই নারী। আবেদনে সন্তানের বাবার পরিচয় গোপন রাখার দাবিও করেন তিনি।
 
আবেদনে ওই নারী যুক্তি দেন, যিনি তার সন্তানের বাবা, তিনি কেবল দু’মাস কাটিয়েছেন তার সঙ্গে। বিয়ে তো দূরে থাক, এরপর ওই ব্যক্তির সঙ্গে আর কোনো যোগাযোগই নেই তার। তাছাড়া, ওই ব্যক্তিও সন্তান জন্মানোর বিষয়ে কিছু জানতেন না।

কিন্তু ওই নারীর আবেদনের বিরুদ্ধে রায় দেন নিম্ন আদালত। একই রায় দেন দিল্লির হাইকোর্টও।

শেষ পর্যন্ত ওই নারী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলে সোমবার বিচারপতি বিক্রমজিৎ সেনের নেতৃত্বাধীন বেঞ্চ এ আদেশ দেন। সুপ্রিম কোর্ট বলেন, নিম্ন আদালত বা হাইকোর্ট বিষয়টিতে ঠিক দৃষ্টি রাখতে পারেননি। এমনকি তারা সন্তানের কল্যাণের কথাও বিবেচনায় রাখতে পারেননি।

এ রায়কে ‘প্রগতিশীল’ বলে স্বাগত জানিয়েছেন স্থানীয় নারী অধিকারকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।