ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ব্যালাস্টিক মিসাইল ইস্যুতে আটকে গেছে পরমাণু আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, জুলাই ৭, ২০১৫
ব্যালাস্টিক মিসাইল ইস্যুতে আটকে গেছে পরমাণু আলোচনা

ঢাকা: একদিকে ব্যালাস্টিক মিসাইল প্রকল্পের ওপর থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞা তুলে নিতে ইরানের দাবি, অন্যদিকে ছয় বিশ্বশক্তির এ ব্যাপারে নেতিবাচক অবস্থান। ভিয়েনায় চলমান পরমাণু আলোচনার শেষ দিনে এ নিয়েই বসতে চলেছেন আলোচকরা।



গত ২১ এপ্রিল থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স. জার্মানি, রাশিয়া ও চীনের সঙ্গে শুরু হয়েছে ইরানের পরমাণু আলোচনার দ্বিতীয় পর্ব। ভিয়েনায় চলমান এ আলোচনার শেষ তারিখ ৩০ জুন থাকলেও কিছু বিষয়ে একমত হওয়া যায়নি উল্লেখ করে ৭ জুলাই পর্যন্ত এর মেয়াদ বাড়ানো হয়।

সোমবার (০৬ জুলাই) বৈঠক শেষে পশ্চিমা এক কর্মকর্তার বরাত দিয়ে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, পরমাণু আলোচনা বর্তমানে ব্যালাস্টিক মিসাইল ইস্যুতে আটকে আছে। ইরানের দাবি পরমাণু কর্মসূচির সঙ্গে এ প্রকল্পের কোনো সম্পর্ক নেই। কাজেই এ ব্যাপারে দেশটির ওপর জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। অপরদিকে এ ব্যাপারে এখনও ইরানের সঙ্গে এক মত হওয়ার মতো কোনো শক্তি যুক্তি খুঁজে পাননি ছয় বিশ্বশক্তি।

পশ্চিমা ওই কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানান, মঙ্গলবারের (০৭ জুলাই) বৈঠক হবে এ ইস্যুকে কেন্দ্র করেই। নেতারা মঙ্গলবার রাতের মধ্যেই একটা চূড়ান্ত সিদ্ধান্তে যাওয়ার চেষ্টা করছেন।

ইরানি এক কর্মকর্তা খেদ প্রকাশ করে বলেছেন, পশ্চিমারা শুধু ব্যালাস্টিক মিসাইল প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা বলবতের পক্ষেই না, তারা চায় আমাদের পরমাণু কর্মসূচিও স্থগিত হোক।

তিনি আরও বলেন, তবে ইরান তাদেরকে বোঝানোর চেষ্টা করছে, সব ধরণের নিষেধাজ্ঞাই তুলে নেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।