ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জলবায়ু পরিবর্তন

হারিয়ে যাচ্ছে বিশ্বের চতুর্থ ক্ষুদ্রতম দেশ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ৮, ২০১৫
হারিয়ে যাচ্ছে বিশ্বের চতুর্থ ক্ষুদ্রতম দেশ! ছবি : সংগৃহীত

ঢাকা: ওশেনিয়া মহাদেশের মাত্র ২৬ বর্গকিলোমিটারের ছোট্ট দেশ টুভালু। দেশটির প্রধানমন্ত্রী ইনেলে স্পোয়াগা সম্প্রতি ইউরোপিয়ান নেতাদের কাছে সাহায্যের আকুতি জানিয়েছেন।

যেকোনোভাবে জলবায়ুর মারাত্মক ক্ষতিকর প্রভাব থেকে বাঁচাতেই হবে তার দেশকে। নতুবা বিশ্বের মানচিত্র থেকে হারিয়ে যাবে বিশ্বের চতুর্থ ক্ষুদ্রতম দেশটি।

বুধবার (৮ জুলাই) টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের নেতাদের (ইইউ) সাহায্য কামনায় সোমবার (৬ জুলাই) ব্রাসেলসে পৌঁছেছেন টুভালুর প্রধানমন্ত্রী। যাতে করে ইইউ নেতারা ডিসেম্বরে প্যারিসে অনুষ্ঠেয় জাতিসংঘের পরবর্তী জলবায়ু সম্মেলনে বিষয়টি উত্থাপন এবং সমর্থন করেন।

দ্বীপরাষ্ট্র টুভালুতে মাত্র ১০ হাজারের মতো মানুষের বাস। জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের উচ্চতা যেভাবে বাড়ছে তাতে অচিরেই এই ১০ হাজার মানুষের জীবন হুমকির মুখে পড়বে বৈকি। কারণ আর মাত্র ৪ মিটারে সমুদ্রের উচ্চতা বাড়লেই যে দেশটির অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

টুভালুর প্রধানমন্ত্রী ইউরোপীয় নেতাদের উদ্দেশে গ্রিনহাউজ গ্যাস নির্গমন কমানোর আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বিশ্বকে বাঁচানোর জন্যই টুভালুকে বাঁচাতে হবে। কারণ টুভালু সমুদ্রে গর্ভে গেলেই শেষ না। এরপর হয়তো অন্য কোনো দেশ।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৫
কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।