ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সাত হাজার আটশ’ কর্মী ছাঁটাই মাইক্রোসফটের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, জুলাই ৮, ২০১৫
সাত হাজার আটশ’ কর্মী ছাঁটাই মাইক্রোসফটের

ঢাকা: গত বছর ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ধাক্কা সামলাতে না সামলাতেই নতুন করে আরও সাত হাজার আটশ’ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট মাইক্রোসফট।

বুধবার প্রতিষ্ঠানটির পক্ষে এ ঘোষণা দেয়া হয়।



স্মার্টফোনের আন্তর্জাতিক বাজারে অবস্থান সুসংহত করতে জনবল পুনর্গঠনের অংশ হিসেবেই এ পদক্ষেপ বলে দাবি করছে মাইক্রোসফট।

জানা গেছে, ছাঁটাইয়ের তালিকায় থাকা কর্মীদের বেশিরভাগই মাইক্রোসফটের স্মার্ট ফোন উৎপাদন ইউনিটের।  

গত বছর ৭২০ কোটি ডলার খরচ করে নোকিয়ার থেকে ইউনিটটি কিনেছিলো মাইক্রোসফট।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেছেন,মোবাইল ফোনের ব্যবসায় ‘ফার্স্ট পার্টি ডিভাইস ফ্যামিলি’তে উন্নীত হওয়ার জন্য নতুন কৌশল নিতে যাচ্ছে মাইক্রোসফট। তার অংশ হিসেবেই এসব পদক্ষেপ।

জানা গেছে, প্রযুক্তি পণ্যের পাশাপাশি বিশ্বের স্মার্টফোনের দ্রুত বর্ধনশীল বাজারও ধরার চেষ্টা করছে মাইক্রোসফট। এর অংশ হিসেবেই বিপুল অর্থ ব্যয় করে নকিয়ার মোবাইল ফোন উৎপাদন প্ল্যান্ট কিনে নেয় তারা। কিন্তু তারপরও বর্তমানে অ্যাপল ও অ্যান্ড্রয়েড সিস্টেমের থেকে অনেক পিছনে রয়েছে তারা।

আগামী ২৯ জুলাই মাইক্রোসফট বাজারে আনতে যাচ্ছে তাদের নতুন অপারেটিং সিস্টেম ‘উইনডোজ ১০’। কম্পিউটারের পাশাপাশি নিজেদের মোবাইল ফোনেও এই অপারেটিং সিস্টেমকে নতুন প্রজন্মের স্মার্টফোন গ্রাহকরা গ্রহণ করবেন বলে প্রত্যাশা মাইক্রোসফটের।

তবে ‘উইনডোজ ১০’ সফল হলেও  একের পর এক কর্মী ছাঁটাই এবং প্রতিষ্ঠান পুনর্গঠনের ধাক্কা মাইক্রোসফট সহজেই কাটিয়ে উঠতে পারবে না বলেই মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।