ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীনে ‘বড়’ শেয়ারহোল্ডারদের স্টক বিক্রিতে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
চীনে ‘বড়’ শেয়ারহোল্ডারদের স্টক বিক্রিতে নিষেধাজ্ঞা ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের স্টকমার্কেটে ধস ঠেকাতে ‘বড়’ শেয়ারহোল্ডার ও বিভিন্ন প্রতিষ্ঠানের নির্বাহীদের স্টক বিক্রিতে ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।

চীনা সিকিউরিটি রেগুলেটরি কমিশন (সিএসআরসি) এক বিবৃতিতে জানিয়েছে, পুঁজি বাজারে স্থিতিশীলতা আনতে ও বিনিয়োগকারীদের নৈতিক অধিকার আন্তরিকভাবে সংরক্ষণের উদ্যোগ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



নিষেধাজ্ঞায় ‘বড়’ শেয়ারহোল্ডারের সংজ্ঞাও নিধারণ করে দিয়েছে সিএসআরসি। যেসব ব্যক্তি কোনো প্রতিষ্ঠানের পাঁচ শতাংশ কিংবা তার বেশি শেয়ারের মালিক, তারাই ‘বড়’ শেয়ারহোল্ডার। সাধারণত পরিচালক পর্যায়ের কর্মকর্তারা, কার্যকরী কমিটির সদস্যরা ও ঊর্ধ্বতন নির্বাহী কর্মকর্তারা প্রতিষ্ঠানের পাঁচ শতাংশ বা তার বেশি শেয়ারের মালিকানা পেয়ে থাকেন।

নিষেধাজ্ঞা অমান্য করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও বিবৃতিতে জানিয়ে দিয়েছে শি জিনপিং প্রশাসন।

গত বুধবার (০৮ জুলাই) থেকে হঠাৎ করে চীনের স্টক এক্সচেঞ্জে সূচকের পতন শুরু হয়। সাংহাই স্টক এক্সচেঞ্জে এদিন সূচক ৩২ শতাংশ পর্যন্ত নেমে যায়। এরই প্রেক্ষিতে এমন কঠিন সিদ্ধান্তে গেল সরকার।

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।