ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বাঘ-মানুষের কুস্তি! (ভিডিওসহ)

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
বাঘ-মানুষের কুস্তি! (ভিডিওসহ) ছবি: সংগৃহীত

ঢাকা: বাঘ ও মানুষের কুস্তি হলে কে জিতবে? উত্তর আসবে- অবশ্যই বাঘ। কিন্তু মানুষের উপকথায় কিন্তু প্রতিপক্ষ হিসেবে সব সময় নাস্তানাবুদ হয়ে এসেছে বাঘ।

বাঘের একতরফা শৌর্যের গল্প মানুষের খুব একটা পছন্দ নয়।

শারীরিক ক্ষমতায় বাঘের তুলনায় মানুষ দ‍ুর্বল হলেও বাস্তবে অনেক সময় তাকে পরাস্ত হতে দেখা যায় মানুষের কাছে। মানুষের কৌশল, সাহস আর ইচ্ছেশক্তির কাছে পদানত পৃথিবীর সব হিংস্র প্রাণী।   

এরকমই একটি চিত্র দেখা গেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের প্যালাটকায়, বন্যপ্রাণির একটি অভয়ারণ্যে।

অভয়ারণ্যটিতে বন্যপ্রাণিদের রক্ষণাবেক্ষণের ভার ছিলো লাকিলি কার্ল নামে এক অভয়ারণ্য কর্মীর ওপর। একদিন খাবার দেওয়ার জন্য ভেতরে ঢুকলে অভয়ারণ্যটির চতুর পুরুষ বাঘ সিম্পসন ঝাঁপিয়ে পড়ে কার্লের ওপর। এসময় সামান্য খাবারের টোপ বাঁধা লাঠি নিয়েই প্রতিরোধ গড়ে তোলে কার্ল।

কুস্তি লড়ার এক পর্যায়ে সাইবেরিয়ান প্রজাতির বেয়াড়া বাঘটিকে পরাস্ত করে সুদক্ষ কার্ল। বাঘটি তার আবাসে ফিরে যায়। এ লড়াইয়ে মোটামুটি অক্ষতই ছিলো কার্ল।

বিরল এ দৃশ্য ধরা পড়ে এক দর্শনার্থীর ক্যামেরায়।

ভিডিওচিত্রটি ২০১৩’র জানুয়ারিতে ধারণ করা হলেও সম্প্রতি এটি অনলাইনে প্রকাশ পাওয়ায় জনপ্রিয় হয়ে ওঠে। বিপন্ন প্রাণীদের নিয়ে কাজ করে ‘সিঙ্গল ভিশন’ নামে এমন একটি স্বেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান ভিডিওচিত্রটি প্রকাশ করে।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
এসইউ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।