ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গাজায় দুই নাগরিক নিখোঁজের দাবি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
গাজায় দুই নাগরিক নিখোঁজের দাবি ইসরায়েলের ছবি: সংগৃহীত

ঢাকা: গাজায় দুই ইসরায়েলি নাগরিক নিখোঁজ হয়েছেন বলে দাবি করেছে দেশটির কর্তৃপক্ষ। এদের মধ্যে অন্তত একজনকে হামাস বন্দি করে রেখেছে বলে অভিযোগ করেছে ইসরায়েল।



বৃহস্পতিবার (০৯ জুলাই) ইসরায়েলি কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির সংবাদপত্র হারিৎজ জানায়, নিখোঁজ দুই ইসরায়েলির একজন হলেন- ইথিওপীয় বংশোদ্ভূত আব্রাহাম ম্যঙ্গিস্তো (২৮)। নিখোঁজ অপর ইসরায়েলি নাগরিক আরব বংশোদ্ভূত বলে জানানো হয়েছে। তার ব্যাপারে আর কিছু জানানো হয়নি।

হারিৎজের খবরে ইসরায়েলি গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে বলা হয়েছে, গত বছর যুদ্ধ শেষ হওয়ার দু’সপ্তাহের মাথায় সেপ্টেম্বরের ৭ তারিখ গাজায় প্রবেশ করেন আব্রাহাম। এর পর থেকে তার কোনো খোঁজ পাওয়া যায়নি। সীমান্তে তার ব্যাগসহ বেশ কিছু জিনিস পাওয়া গেছে। এর অর্থ দাঁড়ায়, তিনি এসব রেখে সীমানা বেড়া অতিক্রম করেছিলেন।

ইসরায়েলি গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, গোপন সূত্রে তারা খবর পেয়েছেন আব্রাহামকে তার ইচ্ছার বিরুদ্ধে হামাস বন্দি করে রেখেছে।

তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করে হামাসের মুখপাত্র সালাহ বার্দাওইল বলেছেন, আমাদের কাছে এ ব্যাপারে কোনো তথ্যই নেই।

দুই নাগরিক নিখোঁজের বিষয়টি প্রকাশের আগে বৃহস্পতিবার (০৯ জুলাই) হঠাৎ করে ইসরায়েলি সেনাবাহিনী ‘গ্যাগ আদেশ’ প্রত্যাহার করে নেয়। ‘গ্যাগ আদেশ’ হল, কোনো বিষয়ে জনসম্মখে তথ্য প্রকাশে আদালতের নিষেধাজ্ঞা।

বিশ্লেষকরা বলছেন, হঠাৎ করে এতোদিন পর ইসরায়েলের গ্যাগ আদেশ প্রত্যাহার করে নাগরিক নিখোঁজের তথ্য প্রকাশের পেছনে নিশ্চয়ই কোনো রহস্য রয়েছে।

ইসরায়েলি টেলিভিশন চ্যানেল-২ টিভি জানিয়েছে, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আব্রাহামের বাবামায়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছেন। সেই সঙ্গে লিওর লোতান নামে সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত কর্নেলের সঙ্গেও যোগাযোগ রাখছেন তিনি। লিওর আব্রাহামকে ফিরিয়ে আনার ব্যাপারে হামাস ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছেন।

চ্যানেল-২ টিভি আরও জানিয়েছে, আব্রাহামের পরিবারকে জনসম্মখে কথা বলতে মানা করে দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।