ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সরকার হটানোর ষড়যন্ত্রে বের্লুসকোনির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
সরকার হটানোর ষড়যন্ত্রে বের্লুসকোনির কারাদণ্ড সিলভিও বের্লুসকোনি

ঢাকা: সরকার হটানোর ষড়যন্ত্রের অংশ হিসেবে এক রাজনীতিককে ঘুষ দেওয়ার দায়ে ইতালির তিনবারের সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বের্লুসকোনিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

বৃহস্পতিবার (৯ জুলাই) দক্ষিণ ইতালির ন্যাপলস শহরের বিচারিক আদালত এ আদেশ দেন।

আইনজীবীদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানান, বের্লুসকোনি বিরোধী দলে থাকাকালে ক্ষমতাসীন মধ্য-বামপন্থি সরকারের জোট ভেঙে দেওয়ার চক্রান্ত করে এক সিনেটরকে ৩০ লাখ ইউরো (৩৩ লাখ মার্কিন ডলার) ঘুষ দেন। ওই অভিযোগে দায়ের করা মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর বৃহস্পতিবার আদালত এ আদেশ দিলেন।

তবে ৭৮ বছর বয়সী বের্লুসকোনি আদালতের রায়কে ‘প্রভাবিত’ মন্তব্য করে দাবি করেছেন, এ রায় ‘অনৈতিক’ এবং তার ‘রাজনৈতিক ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টার ধারাবাহিকতা’।

বের্লুসকোনির আইনজীবীরাও এ রায়কে একেবারেই ‘অন্যায্য ও অহেতুক’ বলে মন্তব্য করেছেন। একইসঙ্গে আপিল করলে বের্লুসকোনি ওই মামলা থেকে খালাস পাবেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তারা।

রাষ্ট্রপক্ষের আইনজীবীদের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, ২০০৬ সালে সরকার গঠন করা মধ্য-বামপন্থি জোটকে ক্ষমতাচ্যুত করার চক্রান্তের অংশ হিসেবে ওই জোটের অংশীদার সিনেটর সার্জিও দে গ্রেগোরিওকে ঘুষ দেন বের্লুসকোনি; যেন ওই সিনেটর সেই সরকার থেকে বেরিয়ে যান।

মোটা অংকের ঘুষ পেয়ে গ্রেগোরিও জোট থেকে বেরিয়ে গেলে সংখ্যাগরিষ্ঠতা সংকটে ২০০৮ সালে ক্ষমতা ছাড়তে বাধ্য হয় ওই সরকার। পরে আবারও নির্বাচন হলে বের্লুসকোনির মধ্য-ডানপন্থি ফোরজা ইতালিয়া পার্টি জয়লাভ করে, তিনি প্রধানমন্ত্রী পদে দায়িত্ব নেন, আসীন থাকেন ২০১১ সাল পর্যন্ত।

আদালতে প্রধানমন্ত্রী রামানো প্রোদির সরকারের পতন ঘটাতে ওই চক্রান্তের স্বীকারোক্তি দিয়েছেন সিনেটর গ্রেগোরিও।

তবে, মামলাটির স্ট্যাচুট অব লিমিটেশন (একটি সংবিধি। এ অনুসারে- যে-ঘটনার জন্য মামলার প্রশ্ন উঠছে, সেটি ঘটে যাবার পর একটি নির্দিষ্ট সময় অতিক্রান্ত হলে বাদীর মামলা আনার কোন অধিকার থাকে না) এ বছরের শেষ দিকে পার হয়ে যাবে বলে হয়তো ৭৮ বছর বয়সী বের্লুসকোনিকে দণ্ড ভোগ করতে হবে না। তাছাড়া, তিনি এ দণ্ডের বিরুদ্ধে আপিলেরও সুযোগ পাবেন।

দণ্ড কার্যকর না হওয়ার আক্ষেপ থাকলেও সরকারি কৌঁসুলি হেনরি জন উডকক বলছেন, এ রায় ভালো ও ন্যায়বিচারের কথা বলেছে।

কেবল এ মামলা-ই নয়, এর আগে করফাঁকির একটি মামলায় দোষী সাব্যস্ত হয়ে এক বছর কমিউনিটি সার্ভিস দণ্ড (বিশেষ দণ্ড- ইতালিতে ৭৫ বছরের বেশি বয়সীদের কারাদণ্ড দেওয়া হয় না; এ বিবেচনায় বাধ্যতামূলক সমাজসেবায় শ্রম দেন বের্লুসকোনি) ভোগ করেন সাবেক প্রধানমন্ত্রী।

অবশ্য, অপ্রাপ্ত বয়স্ক এক মেয়ের সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের মামলা থেকে খালাস পেয়ে যান ইতালির মিডিয়া মুঘল বলে পরিচিত ফুটবল ক্লাব এসি মিলানের মালিক বের্লুসকোনি।

বাংলাদেশ সময: ১৪৪৮ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫/আপডেট ১৬০০ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।