ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উগান্ডায় সম্ভাব্য ২ প্রেসিডেন্ট প্রার্থী আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জুলাই ৯, ২০১৫
উগান্ডায় সম্ভাব্য ২ প্রেসিডেন্ট প্রার্থী আটক আমা এমবাজাজি ও কিজা বেসিগয়ে

ঢাকা: উগান্ডার আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণেচ্ছু দুই রাজনীতিককে গ্রেফতার করেছে সেদেশের পুলিশ। এদের মধ্যে একজন সাবেক প্রধানমন্ত্রী ও অপরজন বর্তমান বিরোধী দলীয় নেতা।



বৃহস্পতিবার (৯ জুলাই) সকালে আমা এমবাজাজি ও কিজা বেসিগয়ে নামে ওই দুই রাজনীতিককে পৃথকভাবে আটক করা হয়। প্রশাসন ও রাজনীতিকদ্বয়ের ঘনিষ্ঠদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

সংবাদমাধ্যম জানায়, সকালে সাবেক প্রধানমন্ত্রী আমা এমবাজাজি প্রতিবেশী কেনিয়া সীমান্তবর্তী একটি সভায় যোগ দেওয়ার পথে পুলিশের হাতে আটক হন। তিনি ক্ষমতাসীন দলের সম্ভাব্য প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ইয়োবেরি মুসেভেনির সবচেয়ে প্রতিদ্বন্দ্বী হতে পারেন বলে মনে করা হয়।

গত জুনেই সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী এমবাবাজির সভা-সমাবেশে অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি করে পুলিশ। প্রশাসনের দাবি, সেই নিষেধাজ্ঞা অমান্য করে সকালে এমবালে শহরে যাওয়ার পথে আটক হন সাবেক প্রধানমন্ত্রী।

প্রায় একইসময়ে আটক করা হয় আরেক সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ও বর্তমান বিরোধী দলীয় নেতা কিজা বেসিগয়েকেও।

সংবাদমাধ্যম জানায়, কিজা বাড়ি থেকে বেরিয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের দিকে যেতে চাইলে পুলিশ তার গতিরোধ করে। এসময় তারা বিরোধী দলীয় নেতাকে ঘরে ফিরে যেতে বলে অথবা হাতকড়া পরতে বলে। এ নিয়ে বিতর্কে জড়ালে এবং ঘরে ফিরে যেতে প্রত্যাখ্যান করলে কিজাকে আটক করে নিয়ে যায় পুলিশ।

আগামী ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আফ্রিকার দেশ উগান্ডায়। প্রেসিডেন্ট মুসেভেনি ক্ষমতা ধরে রাখার জন্য প্রতিদ্বন্দ্বীদের ওপর দমন-নিপীড়ন চালাচ্ছেন বলে বিরোধীদের পক্ষ থেকে অভিযোগ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।