ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নতুন প্রস্তাবে নিজ দলেই বিরোধিতার মুখে সিপরাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জুলাই ১০, ২০১৫
নতুন প্রস্তাবে নিজ দলেই বিরোধিতার মুখে সিপরাস অ্যালেক্সিস সিপরাস

ঢাকা: কঠিন শর্তের কারণে গণভোটে আন্তর্জাতিক ঋণদাতাদের বেলআউট প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল গ্রিসের জনগণ। কিন্তু সেই কঠিন শর্তের আবর্তেই পড়তে হচ্ছে তাদের।

প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাসের নতুন প্রস্তাবে শর্তগুলোর বেশিরভাগই আবার ফিরেছে। এতে নিজের দল সিরিজা পার্টিতেই তিনি বিরোধিতার মুখে পড়তে চলেছেন।

বৃহস্পতিবার (০৯ জুলাই) ইউরোজোনে গ্রিক প্রধানমন্ত্রী তার প্রস্তাব উপস্থাপন করেন। দেশের অর্থনীতিকে ধসের হাত থেকে বাঁচাতে তিনি কর ও অবসর ভাতা ব্যবস্থার সংস্কারসহ বেশ কিছু প্রস্তাব এনেছেন, যা এর আগেও আন্তর্জাতিক ঋণদাতারা করেছিল।

জানা গেছে, সিপরাস শিপিং, রেস্টুরেন্ট ও ক্যাটারিং খাতে কর বাড়ানোর প্রস্তাব করেছেন। এছাড়া ২০১৬ সাল নাগাদ প্রতিরক্ষাখাতে খরচ তিনশ মিলিয়ন (২ হাজার ৫৭৮ কোটি টাকা) পর্যন্ত কমিয়ে আনা, বন্দরগুলোকে বেসরকারিখাতে ছেড়ে দেওয়া ও টেলিকম জায়ান্ট ওটিই’র শেয়ার বিক্রি বন্ধ করে দেওয়ার কথাও তিনি প্রস্তাবে উল্লেখ করেছেন। সেই সঙ্গে ধনী দ্বীপগুলোয় করের পরিমাণ ৩০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেওয়ার ব্যাপারেও তিনি সম্মত আছেন বলে জানানো হয়েছে।

অ্যালেক্সিস সিপরাসের এই কঠিন শর্ত গ্রিসের জনগণ মেনে নেবেন কি না, সে প্রশ্ন ওঠার আগেই নিজ দল সিরিজা পার্টিতেই তার বিরোধের মুখে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

এদিকে, রোববার (১২ জুলাই) সিপরাসের নতুন প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করবেন ইউরোজোনের অর্থমন্ত্রীরা।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, জুলাই ১০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।