ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসে যোগ দিচ্ছে সেই ১০৯ উইগুর, প্রচার চীনা মিডিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, জুলাই ১২, ২০১৫
আইএসে যোগ দিচ্ছে সেই ১০৯ উইগুর, প্রচার চীনা মিডিয়ায় ছবি: সংগৃহীত

ঢাকা: থাইল্যান্ড থেকে বিতাড়িত সংখ্যালঘু উইগুর সম্প্রদায়ের সেই ১০৯ জন জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে রওয়ানা হয়েছে বলে প্রচার করছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

অধিকার বঞ্চিত উইগুরদের এভাবে বিতাড়িত করার পর তুমুল সমালোচনার পরিপ্রেক্ষিতে এ খবর প্রচার করছে বেইজিং নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম।



শনিবার (১১ জুলাই) রাতে চীনা রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার পক্ষ থেকে বলা হয়,  ১০৯ জন ‘অবৈধ অভিবাসী’ জিহাদে যোগ দেওয়ার জন্য রওয়ানা হয়েছে। এদের মধ্যে ১৩ জন সন্ত্রাসী কার্যকলাপে ধরা পড়ার পর চীন থেকে পালিয়ে গিয়েছিল। দু’জন আবার কারাভোগীও ছিল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, চীনে অধিকার বঞ্চিত হয়ে থাইল্যান্ডে পাড়ি জমানো ওই উইগুরদের বৃহস্পতিবার (৯ জুলাই) বিতাড়িত করার পর জাতিসংঘ শরণার্থী সংস্থাসহ মানবাধিকার সংগঠনগুলোর পক্ষ থেকে তীব্র সমালোচনা করা হয়। প্রতিবাদে তুরস্কে থাই কনস্যুলেটে হামলার ঘটনাও ঘটে।

এই সমালোচনার প্রেক্ষিতেই এ ধরনের খবর দেওয়া হচ্ছে চীনের সংবাদমাধ্যমগুলোতে।

পশ্চিমাঞ্চলীয় ঝিনজিয়াং প্রদেশের তুর্কি বংশোদ্ভূত সংখ্যালঘু উইগুরদের ‘বিচ্ছিন্নতাবাদী’ অভিহিত করে চীন নিপীড়ন চালায় বলে অনেক আগ থেকেই মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ রয়েছে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।