ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘এল চ্যাপো’কে ছিনিয়ে নিতে খোঁড়া হয় এক মাইল সুড়ঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৫
‘এল চ্যাপো’কে ছিনিয়ে নিতে খোঁড়া হয় এক মাইল সুড়ঙ্গ ছবি: সংগৃহীত

ঢাকা: জেল পলাতক মেক্সিকোর মাদক সম্রাট জোকুইন গুজম্যান ওরফে এল চ্যাপোকে এখন হন্যে হয়ে খুঁজে ফিরছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এল চ্যাপোর দ্বিতীয়বার পলায়নের এ ঘটনায় মেক্সিকো জুড়ে চলছে ব্যাপক অভিযান।

দেশটির সব গুরুত্বপূর্ণ সড়কে বসানো হয়েছে চেকপোস্ট।

শনিবার মেক্সিকো সিটির ৫৫ মাইল পশ্চিমের কঠোর নিরাপত্তা বেষ্টিত হাইসিকিউরিটি আলটিপ্লানো কারাগার থেকে গায়েব হয়ে যান তিনি। ওই কারাগারে তাঁর জন্য বরাদ্দ কক্ষের গোসলখানার নিচে এক মাইল বা দেড় কিলোমিটারেরও বেশি দৈর্ঘের একটি সুড়ঙ্গ দিয়ে পালিয়ে যান তিনি। সুড়ঙ্গটি অপরপ্রান্ত শেষ হয়েছে পাহাড়ঘেরা একটি চারণভূমিতে।

দেশটির জাতীয় নিরাপত্তা বিভাগের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, শনিবার রাতে কারাগারের নিরাপত্তা ক্যামেরাগুলোর নজরদারি থেকে হঠাৎ গায়েব হয়ে যান চ্যাপো। খোঁজাখুঁজি করতে গিয়ে তাঁর কক্ষের ভেতরে ৩৩ ফুট গভীর একটি সিঁড়ি দেখতে পান নিরাপত্তারক্ষীরা।

তিনি আরও বলেন, চ্যাপো পালিয়ে যাওয়ার দিনও অন্য দিনের মতোই স্বাভাবিক আচরণ করছিলেন। রাতে তাঁকে নিয়মিত রুটিনের ওষুধও দেওয়া হয়।

মাদক সম্রাট এল চ্যাপো এই সুড়ঙ্গপথেই পালিয়ে গেছেন বলে ধারণা তদন্তকারী দলের। এ ঘটনায় কারাগারটির ৩০ নিরাপত্তারক্ষীকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। গত ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে গ্রেফতারের পর থেকে এই কারাগারে বন্দী ছিলেন তিনি।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো জেল পালালেন এই মাদক সম্রাট। এর আগে ১৯৯৩ সালে আটকের পর ২০০১ সালে একটি হাউ সিকিউরিটি কারাগার থেকে লন্ড্রির ঝুড়িতে করে পালিয়েছিলেন তিনি।

এল চ্যাপো মেক্সিকোর কুখ্যাত মাদক চক্র সিনালোয়া কার্টেলের প্রধান। সিনালোয়া কার্টেল চোরাচালান, মাদক ও অর্থপাচারসহ বিভিন্ন অপরাধ সংঘটনের জন্য কুখ্যাত একটি আন্তর্জাতিক চক্র।

আন্তর্জাতিক মাফিয়া চক্রে অত্যন্ত প্রভাবশালী চ্যাপো মাদক পাচারের আয় দিয়েই ফোর্বস ম্যাগাজিনে বিলিওনারদের তালিকায় উঠে এসেছিলেন।

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোভিত্তিক অন্ধকার জগতের নিয়ন্ত্রক হিসেবে এল চ্যাপো আলোচনায় আছেন দীর্ঘদিন। আটকের আগে যুক্তরাষ্ট্র তাকে ‘পাবলিক এনিমি’ আখ্যা দেয় এবং তাকে ধরিয়ে দেয়ার বিনিময়ে পাঁচ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে। পারিবারিক জীবনে এই মাদক সম্রাট তার বিভিন্ন স্ত্রীর ১০ সন্তানের বাবা।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৫
এসইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।