ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘এল চ্যাপো’কে ধরিয়ে দিতে মেক্সিকোর পুরস্কার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
‘এল চ্যাপো’কে ধরিয়ে দিতে মেক্সিকোর পুরস্কার ঘোষণা ছবি: সংগৃহীত

ঢাকা: দ্বিতীয় বারের মতো পালিয়ে যাওয়া মেক্সিকান মাদক সম্রাট জোকুইন গুজম্যান ওরফে এল চ্যাপোকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছে দেশটির সরকার। ঘোষিত অর্থের পরিমাণ ৬০ মিলিয়ন পেসো (২৯ কোটি ৭৬ লাখ টাকা)।



শনিবার (১১ জুলাই) এলটিপ্লানো কারাগার থেকে প্রায় দেড় কিলোমিটার সুড়ঙ্গ পথ খুঁড়ে জোকুইন গুজম্যান পালিয়ে যান। এতে অত্যন্ত সুরক্ষিত ওই কারাগারের প্রহরীরা সংশ্লিষ্টতা রয়েছে বলে সন্দেহ প্রকাশ করেছেন মেক্সিকোর স্বরাষ্ট্রমন্ত্রী মিজুয়েল আঙ্গেল। কারগারটির পরিচালকসহ তিন কর্মকর্তাকে এরই মধ্যে বরখাস্ত করা হয়েছে।

২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে জোকুইন গুজম্যানকে তার জন্মভূমি সিনালোয়া থেকে আটক করা হয়। সিনালোয়া মেক্সিকোর একটি মুক্ত ও সার্বভৌম প্রদেশ। এল চ্যাপো এই এলাকার কুখ্যাত মাদক চক্র সিনালোয়া কার্টেলের প্রধান। সিনালোয়া কার্টেল চোরাচালান, মাদক ও অর্থপাচারসহ বিভিন্ন অপরাধ সংঘটনের জন্য কুখ্যাত একটি আন্তর্জাতিক চক্র।

এর আগে ১৯৯৩ সালে একবার আটক করা হয়েছিলো জোকুইন গুজম্যানকে। আট বছর আটক থাকার পর ২০০১ সালে একটি হাই সিকিউরিটি কারাগার থেকে লন্ড্রির ঝুড়িতে করে পালিয়েছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ০৯৫৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
আরএইচ

** আবারও জেল থেকে পাল‍ালো মেক্সিকান মাদক সম্রাট
** ‘এল চ্যাপো’কে ছিনিয়ে নিতে খোঁড়া হয় এক মাইল সুড়ঙ্গ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।