ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নাইজেরিয়ার প্রতিরক্ষায় শীর্ষ পদে রদবদল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
নাইজেরিয়ার প্রতিরক্ষায় শীর্ষ পদে রদবদল ছবি: প্রতীকী

ঢাকা: নাইজেরিয়ার সেনা, নৌ, বিমান ও প্রতিরক্ষা প্রধানদের পদে রদবদল করেছেন প্রেসিডন্টে মোহাম্মাদু বুহারি। পশ্চিম আফ্রিকার সন্ত্রাসী সংগঠন বোকো হারাম মোকাবেলায় ব্যাপক প্রস্তুতির অংশ হিসেবেই এই রদবদল করা হয়েছে বলে জানিয়েছে নব নির্বাচিত প্রেসিডেন্টের প্রশাসন।



আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সেনা প্রশিক্ষণ একাডেমির প্রধান মেজর জেনারেল আবায়মি গ্যাব্রিয়েল ওলনিশাকিনকে চিফ অব ডিফেন্স পদে নিয়োগ দেওয়া হয়েছে। বর্নো প্রদেশে বোকো হারামের সঙ্গে লড়াইয়ে নেতৃত্ব দেওয়া ও দেশে সন্ত্রাস বিরোধী অভিযানে বহুজাতিক যৌথ বাহিনীর কমান্ডার টি ওয়াই বুরাতাইকে সেনা প্রধান পদে নিয়োগ দেওয়া হয়েছে।

এছাড়া প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগের প্রধান হিসেবে এয়ার ভাইস মার্শাল রিকু মর্গান ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে মেজর জেনারেল বাবাগানা মোঙ্গুনোর নাম ঘোষণা করেছেন বুহারি।

দায়িত্ব থেকে অব্যহতি পাওয়া কর্মকর্তারা হলেন, সদ্য সাবেক চিফ অব ডিফেন্স স্টাফ এয়ার মার্শাল অ্যালেক্স বাদেহ, সেনা প্রধান মেজর জেনারেল কেনেথ মিনিমা, নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল উসমান হিব্রিন ও বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল আদেসোলা আমোসু।

চলতি বছর মে মাসে শপথের পরপরই মোহাম্মাদু বুহারি প্রতিরক্ষা কমান্ডের হেডকোয়ার্টার মাইদুগুরিতে স্থানান্তরিত করেন। এই জায়গাই বোকো হারামের জন্মস্থান বলে পশ্চিম আফ্রিকায় বহুল পরিচিত। এছাড়া চাদের রাজধানী এনডজামেনায় বহুজাতিক যৌথবাহিনীর হেডকোয়ার্টার স্থাপনেরও কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।