ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের মতো বেতন চান ভারতীয় এমপিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের মতো বেতন চান ভারতীয় এমপিরা ছবি: সংগৃহীত

ঢাকা: এখনও তৃতীয় বিশ্বের দেশ হিসেবে নাম উচ্চারিত হলেও সে গণ্ডিতে আর থাকতে চাইছেন না ভারতের সাংসদরা। জনগণের ভাগ্য পরিবর্তন করতে না পারলেও, নিজেদের ভাগ্য বদলিয়ে তারা উন্নত দেশের কাতারে আসীন হতে চাইছেন।

নিজেদেরকে কিছুতেই এখন তারা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা জার্মানির সাংসদদের চেয়ে কোনো অংশে কম মনে করতে পারছেন না। ওই রাষ্ট্রগুলোর অর্থনৈতিক অবস্থা যা-ই থাকুক, অন্তত বেতন-ভাতায় তাদের সমকক্ষ হতেই হবে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, বর্তমানে ভারতে সাংসদদের বেতন ৫০ হাজার রুপি। এক লাফে বেতন দ্বিগুণ করে এক লাখ রুপি করার দাবি জানিয়েছেন অনেক সাংসদ। সেই সঙ্গে সাংসদদের জন্য আলাদা গাড়ি, পুরো দেশে নিরাপত্তা বিধান, সবগুলো রাজ্যের গেস্ট হাউজগুলোতে বিনামূল্যে থাকার সুবিধা ও সাবেক সাংসদদের বিমানভাতা দেওয়ার দাবিও তোলেন তারা।

সূত্রের বরাত দিয়ে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার (১৩ জুলাই) সাংসদদের বেতন-ভাতা বৃদ্ধির দাবি নিয়ে সংসদীয় কমিটিতে আলোচনা হয়েছে। সেখানে বেতন বাড়ানোর দাবি খারিজ করে দেওয়া হয়।

ভারতের নিয়মানুযায়ী, প্রতি ১০ বছর পর পর সাংসদদের বেতন কাঠামো পুনর্বিন্যাস করা হয়। পাঁচ বছর আগে নতুন কাঠামো তৈরি করে বেতন ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। কাজেই ভারতীয় সাংসদদের যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা জার্মানির সাংসদদের সারিতে বসতে হলে আরও পাঁচ বছর এই আকাঙ্ক্ষা বুকে লালন করতে হবে।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।