ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানের বিরুদ্ধে শক্তি প্রয়োগের হুমকি হিলারির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
ইরানের বিরুদ্ধে শক্তি প্রয়োগের হুমকি হিলারির হিলারি ক্লিনটন

ঢাকা: ইরানকে পরমাণু অস্ত্রের অধিকারী হতে বিরত রাখার অঙ্গীকার করলেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রাট দলীয় সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটন।

একই সঙ্গে চুক্তির শর্ত না মানলে কিংবা পরমাণু বোমা বানানোর দিকে অগ্রসর হলে প্রয়োজনে ইরানের বিরুদ্ধে শক্তি প্রয়োগেরও হুঁশিয়ারি দেন তিনি।



ছয় বিশ্বশক্তির সঙ্গে পরমাণু ইস্যুতে ইরানের সমঝোতা প্রসঙ্গে মঙ্গলবার মার্কিন কংগ্রেসে বক্তব্য রাখতে গিয়ে এ সব কথা বলেন হিলারি ক্লিনটন।

পাশাপাশি ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু ইস্যুতে সমঝোতার শর্তগুলোর সমালোচনা করে সাবেক এই মার্কিন ফার্স্ট লেডি আরও বলেন, এই চুক্তি ইরানের পরমাণু অস্ত্র অর্জনের পথকে মসৃণ করে দেবে।

একই সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রয়োজনে শক্তি প্রয়োগের হুমকি দিয়ে তিনি বলেন, ‘ইরানকে বাগে আনতে প্রয়োজনে যুক্তরাষ্ট্রের অস্ত্রভাণ্ডারের সব অস্ত্র প্রয়োগ করবেন তিনি। ’

অবশ্য ইরানের সঙ্গে আলোচনার বিষয়টি সমর্থন করে তিনি বলেন, চুক্তির পরিকল্পনাগুলো তিনি এখনো খতিয়ে দেখছেন।

উল্লেখ্য, দীর্ঘ আলাপ-আলোচনা ও বৈঠকের পর গত মঙ্গলবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে সমঝোতা হয় ছয় বিশ্ব শক্তির। ছয় বিশ্বশক্তির মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী ৫ সদস্য ছাড়াও রয়েছে জার্মানি।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।