ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

২০১৬ সালের আগে উড়তে পারবে না সৌরচালিত প্লেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
২০১৬ সালের আগে উড়তে পারবে না সৌরচালিত প্লেন ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বরেকর্ড গড়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দেওয়ার পরই লম্বা যাত্রাবিরতিতে যেতে হলো সৌরচালিত প্লেন সোলার ইমপালস-২ কে। ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যাওয়ায় ২০১৬ সালের আগে প্লেনটি আর উড়তে পারবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।



বুধবার (১৫ জুলাই) ‘সোলার ইমপালস-২’ মিশন পরিচালনাকারী দলের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে আন্তর্জাতিক সময় ২৮ জুন সন্ধ্যা ৬টা ৩ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার রাত ১২টা ৩ মিনিটে) জাপানের নাগোয়া দ্বীপ থেকে উড়াল দেয় প্লেনটি। টানা ১১৮ ঘণ্টা উড়ে গত ৩ জুলাই (শুক্রবার) সন্ধ্যা ৫টা ৫৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৫৫ মিনিটে) যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জে অবতরণ করে সোলার ইমপালস-২।

বিবৃতিতে মিশন পরিচালনাকারী দল জানিয়েছে, বিশ্বরেকর্ড গড়া উড্ডয়নের ফলে সোলার ইমপালস-২ এর ব্যাটারিগুলো অতিরিক্ত গরম হয়ে গেছে। এগুলোর পরিচর্যা ও প্লেনটির অন্যান্য রক্ষণাবেক্ষণ শেষ করে পরবর্তী উড্ডয়নের জন্য আমাদের ২০১৬ সালের বসন্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বিশ্বভ্রমণের অংশ হিসেবে গত ৩০ মে সুইস বৈমানিক আন্দ্রে বোরসেকবার্গ চীন থেকে হাওয়াইয়ের উদ্দেশে উড়াল দেন। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে প্লেনটির বিশ্ব ইতিহাসে আরও এক মাত্রা রঙ চড়ানোর প্রচেষ্টা ব্যর্থ হয় সেসময়। দিক পরিবর্তন করে জাপানের নাগোয়া দ্বীপে অবতরণ করতে বাধ্য হয় এটি।

এর আগে আবুধাবি, ওমান, ভারত ও মায়ানমার হয়ে গত ২১ এপ্রিল চীন পৌঁছায় উড়োজাহাজটি। এর টানা চলার অভিজ্ঞতা ১৭ ঘণ্টা ২২ মিনিট। আর একবারের উড়ালে টানা পাড়ি দিয়েছে ১৪৬৮ কিলোমিটার।

গত ৯ মার্চ আরব আমিরাতের রাজধানী আবুধাবির আল বাতেন এক্সিকিউটিভ বিমানবন্দর থেকে স্থানীয় সময় সকাল ৭টায় সৌরচালিত এই উড়োজাহাজ তার বিশ্বযাত্রা শুরু করে।

এক আসনের সৌরচালিত এই উড়োজাহাজের নিয়ন্ত্রণে আছেন সুইজারল্যান্ডের আন্দ্রে বোরসেকবার্গ নামে একজন বিশেষজ্ঞ পাইলট। আর তার সঙ্গে দায়িত্ব ভাগ করে নিতে রয়েছেন স্বদেশী বারট্রেন্ড পিকার্ড।

৭২ মিটার লম্বা ডানার উড়োজাহাজটির ওজন ২.৩ টন। সাধারণত একটি বোয়িং ৭৪৭-৮১ প্লেন ডানাসহ ৬৮.৫ মিটার প্রশস্ত হয়ে থাকে। শক্তির উৎস হিসেবে সৌরচালিত এই উড়োজাহাজের ডানার উপর বসানো রয়েছে ১৭ হাজার সৌরকোষ। সেই সঙ্গে রাত্রিকালে উড্ডয়নের জন্য শক্তির নিরবচ্ছিন্ন সরবরাহ বজায় রাখতে এতে রয়েছে লিথিয়াম-আয়ন ব্যাটারি।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
আরএইচ

** এবার সৌরশক্তিতে প্রশান্ত মহাসাগর পাড়ি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।