ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পড়ে গিয়ে ঘাড়ের হাড় ভেঙ্গেছেন বুশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
পড়ে গিয়ে ঘাড়ের হাড় ভেঙ্গেছেন বুশ

ঢাকা: পড়ে গিয়ে ঘাড়ের হাড় ভেঙ্গে গেছে ‘সিনিয়র বুশ’খ্যাত সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের। সার্বেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ও ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীতা ঘোষাণা করা জেব বুশের বাবা সিনিয়র বুশ বর্তমানে জীবিত মার্কিন সাবেক প্রেসিডেন্টদের মধ্যে বয়োজ্যেষ্ঠ।



বুশ পরিবারের মুখপাত্র জিম ম্যাকগ্রা জানিয়েছেন, স্থানীয় সময় বুধবার (১৫ জুলাই) ৯১ বছর বয়সী বুশ কেনেবাঙ্কপোর্টে তার গ্রীষ্মকালীন বাড়িতে পড়ে গিয়ে ঘাড়ের হাড় ভেঙ্গেছেন। আহত হলেও যথেষ্ট ভালো আছেন যুক্তরাষ্ট্রের ৪১তম এই প্রেসিডেন্ট।

পার্কিনসন রোগে আক্রান্ত বুশ হুইলচেয়ার ব্যবহার ছাড়া চলাচল করতে পারেন না। সম্প্রতি বেশ কয়েকবারই তার স্বাস্থ্যের অবনতি ঘটেছে। গত বছর ডিসেম্বরে তাকে এক সপ্তাহের জন্য হাসপাতালেও কাটাতে হয়।

১৯৮৮ সালে সিনিয়র বুশ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর আগে তিনি সাবেক প্রেসিডেন্ট রনাল্ড রিগানের দুই মেয়াদেই ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন বরেন। প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালনের সময় কু্য়েত যুদ্ধ ইস্যুতে প্রশ্নবিদ্ধ হয়ে পড়েন সিনিয়র বুশ।

পরবর্তীতে এক মেয়াদে দায়িত্ব পালনের পর প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ডেমোক্রেটিক প্রার্থী ও যুক্তরাষ্ট্রর ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে ভোটে হেরে যান।

রাজনীতিতে আসার আগে সিনিয়র বুশ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নৌবাহিনীর বিমানচালক ছিলেন। এছাড়া পরবর্তীতে তিনি চীনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে ও সিআইএ পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।