ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দেশের বাইরে লড়াইয়ের ক্ষমতা পাচ্ছে জাপানি সেনারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
দেশের বাইরে লড়াইয়ের ক্ষমতা পাচ্ছে জাপানি সেনারা ছবি: সংগৃহীত

ঢাকা: নিরাপত্তা বিষয়ক দু’টি বিতর্কিত বিল পাশ করেছে জাপানি সংসদের নিন্মকক্ষ। রাজধানী টোকিওতে হাজার হাজার বিক্ষোভকারীর বিরোধিতা উপেক্ষা করেই পাশ করা হলো বিলগুলো।



বিল দু’টি পাশের ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম দেশের বাইরে লড়াইয়ের ক্ষমতা পেতে যাচ্ছে জাপানি সেনাবাহিনী। তবে চূড়ান্ত অনুমোদনের জন্য এখনও উচ্চকক্ষে বিল দু’টো পাশ হওয়া বাকি রয়েছে।

প্রধানমন্ত্রী শিনজো আবে জাতীয় নিরাপত্তার প্রশ্ন তুলে বিল দু’টোর পক্ষে অবস্থান নিয়েছেন। তার মতে, এই মুহূর্তে দেশের প্রয়োজনেই আরও বড় পরিসরে সেনাবাহিনীর ভূমিকা জরুরি।

এদিকে, বিলটি পাশ না করার দাবিতে বুধবার (১৫ জুলাই) থেকেই রাজধানী টোকিওতে বিক্ষোভ করছে হাজার হাজার জনতা। বিভিন্ন সংস্থার পরিচালিত জরিপ বলছে, অর্ধেকের বেশি জাপানি অধিবাসী বিল দু’টোর পক্ষে নেই।

জাপানের এই বিল পাশ শুধু দেশের অভ্যন্তরেই নয়, বাইরেও প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। প্রশ্ন তুলেছে আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশটির পরবর্তী ভূমিকা নিয়ে। চীনের পররাষ্ট্রমন্ত্রী হুয়া চুনইয়াং প্রশ্ন করেছেন, জাপান কি তাহলে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তার নীতি পরিবর্তন করতে চলেছে?

তিনি দেশটিকে শান্তির পথে থাকার আহ্বান জানিয়ে বলেছেন, জাপানের এমন কিছু করা উচিত হবে না, যা আঞ্চলিক স্থিতিশীলতা বিঘ্নিত হয়।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।