ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মানুষের হৃৎপিণ্ডে গরুর ভালভের সফল প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
মানুষের হৃৎপিণ্ডে গরুর ভালভের সফল প্রতিস্থাপন

ঢাকা: মানুষের হৃৎপিণ্ডে গরুর হৃৎপিণ্ডের ভালভ স্থাপনের সফল দৃষ্টান্ত স্থাপন করলেন ভারতীয় শল্যবিদরা।

ওপেন হার্ট সার্জারির মাধ্যমে ৮১ বছরের এক বৃদ্ধার হৃৎপিণ্ডের অকেজো ভালভটি গরুর হৃৎপিণ্ডের ভালভ দিয়ে প্রতিস্থাপন করেছেন তারা।

দিব্যি বেঁচে রয়েছেন ওই বৃদ্ধা।

চিকিৎসকরা জানান, ওই বৃদ্ধার হৃদ্‌যন্ত্রের মহাধমনীর ভালভ ক্রমশ চিকন হয়ে যাওয়ায় সেখানে গরুর হৃৎপিণ্ডের ভালভ প্রতিস্থাপন করা হয়। গত শনিবার দক্ষিণ ভারতীয় শহর চেন্নাইয়ের ফ্রন্টিয়ার লাইফলাইন হাসপাতালে ওই অস্ত্রোপচার অনুষ্ঠিত হয়।

চিকি‍ৎসকরা বলেন, ১১ বছর আগে ওই বৃদ্ধার ভালভ প্রতিস্থাপনে অস্ত্রোপচার হয়েছিল। কিন্তু এ বছরের শুরুতে আবারও তাঁর হৃদ্‌যন্ত্রের সমস্যা শুরু হয়। এপ্রিল মাসে চেন্নাইয়ের ওই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। চিকিৎসকরা দেখেন তার মহাধমনীতে প্রতিস্থাপিত ভালভটি সংকীর্ণ হয়ে পড়েছে।

চিকিৎসকেরা বলেন, সাধারণত এ ধরনের সমস্যায় ওপেন হার্ট সার্জারি করা হয় এবং পুরোনো ভাল্‌ভ সরিয়ে নতুন করে তা প্রতিস্থাপন করা হয়। কিন্তু রোগীর বয়স বেশি হওয়ায় চিকিৎসকেরা ‘ইনভেসিভ’ পদ্ধতিই বেছে নেন চিকিৎসার ক্ষেত্রে। এক্ষত্রে গরুর হৃদ্‌যন্ত্রের কলা বা টিস্যু দিয়ে তৈরি একটি জৈব-কৃত্রিম ভাল্‌ভ ব্যবহার করেন তাঁরা।

প্রায় তিন ঘণ্টা ধরে চারজন চিকিৎসকের একটি দল এ অস্ত্রোপচার করেন। অস্ত্রোপচারের পরে রোগীর অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।