ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পদত্যাগ করেছেন তোশিবার প্রধান নির্বাহী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৫
পদত্যাগ করেছেন তোশিবার প্রধান নির্বাহী হিসাও তানাকা

ঢাকা: পদত্যাগ করেছেন তোশিবার প্রধান নির্বাহী ও প্রেসিডেন্ট হিসাও তানাকা। গত ছয় বছর ধরে প্রতিষ্ঠানের মুনাফার বিবরণ অতিরঞ্জিত হারে প্রকাশের দায় স্বীকার করে পদত্যাগ করেন তিনি।

তার বদলে প্রতিষ্ঠানের দায়িত্ব নেবেন তোশিবার চেয়ারম্যান মাসাশি মুরোমাচি।

সোমবার তোশিবার অতিরঞ্জিত মুনাফার অনুসন্ধানে নিয়োজিত স্বাধীন কমিশন জানায়, তোশিবার ঘোষিত কার্যক্রম মুনাফা ১২২ কোটি ডলার প্রকৃত মুনাফার থেকে তিন গুণ বেশি।

এদিকে কেলেঙ্কারির দায় স্বীকার করে এ ব্যাপারে কোম্পানির শেয়ার হোল্ডারদের কাছে দুঃখ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, কোম্পানির প্রেসিডেন্ট হিসাও তানাকা এবং কোম্পানির ভাইস চেয়ারম্যান নারিও সাসাকি পদত্যাগ করবেন।

তানাকা এবং সাসাকি ১৯৭০ সালে তোশিবাতে যোগ দেন। এর মধ্যে সাসাকি তোশিবার প্রেসিডেন্ট হিসেবে ২০০৯ সালের জুন থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত দায়িত্ব পালন করবেন। তাদের দুজনের সময়েই মুনাফা প্রকাশ নিয়ে এই কেলেঙ্কারি সংঘটিত হয়।

ভুয়া মুনাফার বিবরণ প্রকাশের কারণে এখন ২০০৮ সালের এপ্রিল মাস থেকে ২০১৪ সালের মার্চ মাস পর্যন্ত নতুন করে মুনাফার বিবরণ প্রকাশ করতে হবে তোশিবাকে।

এ ব্যাপারে জাপানের অর্থমন্ত্রী তারো আসো বলেন, এই ঘটনা জাপানের কর্পোরেট সুশাসনের আত্মবিশ্বাসে চিড় ধরাবে। সাম্প্রতিক সময়ে উন্নত কর্পোরেট ব্যবস্থাপনাকে পুঁজি করে বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের আস্থা অর্জনের চেষ্টা চালিয়ে যাচ্ছে জাপান সরকার।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, জুলাই ২১, ২০১৫
আরআই  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।