ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আল-কায়েদার চেয়েও বড় হুমকি আইএস: এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
আল-কায়েদার চেয়েও বড় হুমকি আইএস: এফবিআই

ঢ‍াকা: জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার চেয়েও ইসলামিক স্টেট (আইএস) যুক্তরাষ্ট্রের জন্য বড় হুমকি হয়ে উঠেছে বলে মনে করছেন দেশটির গোয়েন্দা সংস্থা কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (এফবিআই) পরিচালক জেমস কোমি। তার মতে, বাইরে সন্ত্রাসীদের নির্মমতার চেয়েও যুক্তরাষ্ট্রের ভেতরে আইএসের কাছ থেকে উৎসাহপ্রাপ্ত সন্ত্রাসীদের হুমকি অনেক বড়।



মার্কিন প্রশাসনের বর্তমান ও সাবেক কর্মকর্তাদের নিয়ে আয়োজিত একটি বার্ষিক অনুষ্ঠানে এসব কথা বলেন কোমি। বৃহস্পতিবার (২৩ জুলাই) সে অনুষ্ঠানের খবর জানায় সংবাদমাধ্যম।

গত ১৬ জুলাই টেনেসের একটি নৌবাহিনী কেন্দ্রে মুহাম্মদ ইউসুফ আবদুল আজিজ নামে এক বন্দুকধারীর গুলিতে পাঁচজন নিহত হওয়ার ঘটনার পর অনুষ্ঠানটিতে যোগ দিয়ে জঙ্গিবাদ নিয়ে বললেন এফবিআই প্রধান।

কোমি বলেন, গত কয়েক সপ্তাহে এফবিআই বেশ কিছু সন্দেহভাজন লোককে আটক করেছে, যাদের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে পরিকল্পিত হামলার সঙ্গে জড়িতরাও। এছাড়া, দেশজুড়ে উগ্রপন্থিদের হামলার পরিকল্পনার শ’ শ’ ঘটনাও তদন্ত করছে এফবিআই।

‘আবদুল আজিজের পারিবারিক সূত্র মতে, তার মানসিক অস্থিরতা ও মাদক গ্রহণের অভ্যাস ছিল’। এ সূত্র ধরে এফবিআই প্রধান বলেন, আইএস এমনও লোকদের ব্যবহার করছে, যাদের আল-কায়েদা ব্যবহার করেনি।

আল-কায়েদা নাইন/ইলেভেনের মতো ঘটনা ঘটিয়ে যেভাবে ৩ হাজারেরও বেশি লোক হত্যা করেছে, সেরকম হুমকি এদের (আইএস) পক্ষ থেকে আছে কিনা- অনুষ্ঠানে এফবিআই প্রধানকে এমন একটি প্রশ্ন করা হলে তিনি জবাব দেন, ‘হ্যাঁ’।

সংখ্যা উল্লেখ না করলেও কোমি বলেন, ১৮ থেকে ৬২ বছর বয়সী কয়েকডজন আমেরিকান সিরিয়া ও ইরাকে গিয়ে আইএসের হয়ে যুদ্ধ করছে। এদের ব্যাপারে এফবিআইয়ের কাছে তথ্য আছে।

আইএস-সমর্থিত একটি টুইটার অ্যাকাউন্টের ২১ হাজার ফলোয়ার রয়েছে, যাদের অনেকেই আমেরিকান নাগরিক উল্লেখ করে কোমি উদ্বেগ প্রকাশ করেন, ‘ভবিষ্যতে যে কী দেখবো, তা নিয়ে আমি চিন্তিত’।

ইরাক-সিরিয়ার মাটি  থেকে আমেরিকার মাটিতে জঙ্গিদের আঘাত হানার ব্যাপারে সম্প্রতি কয়েকজন মার্কিন কর্মকর্তা তাদের উদ্বেগের কথা জানালেও এ বিষয়ে এফবিআই প্রধান কোমি বলেন, (পশ্চিমা জোটের) বিমান হামলায় তাদের (আইএস) ক্ষমতা ভালোভাবেই কমে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।