ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যাত্রা করলো ব্রিকসের এনডিবি ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জুলাই ২১, ২০১৫
যাত্রা করলো ব্রিকসের এনডিবি ব্যাংক

ঢাকা: অর্থনৈতিক সহযোগিতা জোট ব্রিকসভুক্ত দেশগুলোর উন্নয়নে সদ্য গঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) কার্যক্রম চালু হয়েছে।

মঙ্গলবার (২১ জুলাই) চীনের বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ে ব্যাংকটির কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের খবরদারি রুখতে উদীয়মান অর্থনৈতিক পরাশক্তি ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত জোট ব্রিকস নতুন ব্যাংকটি চালু করেছে বলে মনে করা হচ্ছে। অবশ্য অনেকে মনে করেন, এনডিবি বিশ্বব্যাংক-আইএমএফ সহ আন্তর্জাতিক ব্যাংক ও সংস্থাগুলোর জন্য হুমকি নয়, পরিপূরক হিসেবেই কাজ করবে।

এনডিবির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চীনা অর্থমন্ত্রী লৌ জিবেই, সাংহাইয়ের মেয়র ইয়্যাং ঝিওং ও ব্যাংকের প্রেসিডেন্ট কে ভি কামাথ। কামাথ আগামী ৫ বছর ব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

নতুন ব্যাংক মানুষের প্রত্যাশা পূরণ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করে প্রেসিডেন্ট বলেন, ব্যাংকের কার্যক্রম শুরুর লক্ষ্যে ব্যবস্থাপনা বিভাগ কাজ শুরু করেছে। ব্যবসায়িক নীতিমালা তৈরি ও প্রকল্প উন্নয়নের কাজ চলছে। চলতি বছরের শেষ কিংবা আগামী বছরের শুরুর দিকে ব্যাংকের প্রথম ঋণ ইস্যু করার পরিকল্পনা করছে।

গত বছরের শুরুতে ব্রাজিলের ফোর্তেলেজায় ব্রিকস সম্মেলনে একটি উন্নয়ন ব্যাংক গঠনের ঘোষণা আসে। গত ৮ জুলাই রাশিয়ায় ব্রিকসের সর্বশেষ সম্মেলনে এনডিবির কার্যক্রম চালুর ইঙ্গিত দেওয়া হয়। ওই সম্মেলনের প্রায় দু’সপ্তাহ পর যাত্রা করলো পাঁচ হাজার কোটি ডলার তহবিলের এ ব্যাংক।

গত বছরের জুলাইয়ে সংবাদমাধ্যমে জানানো হয়, ব্রিকসের এ ব্যাংকে যোগ দেওয়ার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে বাংলাদেশ। এমনকি বাংলাদেশ ব্যাংকটির উল্লেখযোগ্য শেয়ারেরও মালিকানা লাভ করতে চায়। তবে, এসব বিষয়ে এনডিবির উদ্বোধনী অনুষ্ঠানে কিছু বলা হয়নি।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।