ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন নিয়ে ওবামার হতাশা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন নিয়ে ওবামার হতাশা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা

ঢাকা: ক্ষমতায় থাকাকালে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন পাস করতে ব্যর্থ হওয়াকে হতাশাজনক বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

শুক্রবার বার্তাসংস্থা বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।



ব্যক্তি মালিকানাধীন আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে ‘কমন সেন্স গান সেফটি লজ’ নামে একটি আইন পাসের পরিকল্পনা থাকলেও তাতে ব্যর্থ হয়েছেন বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।

সম্প্রতি যুক্তরাষ্ট্র জুড়ে বন্দুক হামলার বিভিন্ন ঘটনার পুনরাবৃত্তিতে আশঙ্কাজনক হারে বেড়ে গেছে হতাহতের সংখ্যা। এ অবস্থায় আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের মতো সময়োপযোগী ইস্যুতে অগ্রগতি না হওয়াটাকে মর্মপীড়ার কারণ বলে মনে করছেন ওবামা।

২০০৯ সালে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে অস্ত্র নিয়ন্ত্রণে কার্যকর একটি আইন পাসে ব্যর্থ হওয়ায় হতাশা ব্যক্ত করে ওবামা জানান, এই ইস্যুতেই নিজেকে খুব কোণঠাসা মনে হয়েছে তার। তবে তিনি যথাসাধ্য চেষ্টা করেছেন।

এ ব্যাপারে তিনি জানান, প্রেসিডেন্ট হওয়ার পর ব্যক্তি মালিকানাধীন আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের চেষ্টায় কিছু উদ্যোগ নেওয়া হলেও তাতে উল্লেখযোগ্য পরিবর্তন আসেনি। বাকি সময়ে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন পাসের জন্য কাজ করে যাওয়ার ব্যাপারে দৃঢ় মনোভাব ব্যক্ত করেন তিনি।

এ সময় তিনি প্রেসিডেন্ট থাকাকালীন সময়ে যুক্তরাষ্ট্রে বিভিন্ন জাতি ও সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি আরো বেড়েছে বলেও দাবি করেন।

নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার থেকেও আগ্নেয়াস্ত্রধারীদের এসব সংঘর্ষের ক্ষয়ক্ষতি আরও ভয়াবহ বলে দাবি করেন ওবামা। তিনি বলেন, নাইন ইলেভেনে ১শ’র কম লোক মৃত্যুবরণ করেন। কিন্তু বন্দুকধারীদের বিভিন্ন সংঘর্ষের ঘটনায় প্রাণহানির সংখ্যা অনেক বেশি।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।