ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীন থেকে ৮ সাবমেরিন কিনবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
চীন থেকে ৮ সাবমেরিন কিনবে পাকিস্তান ছবি: সংগৃহীত

ঢাকা: চীন থেকে আটটি সাবমেরিন কিনতে যাচ্ছে পাকিস্তান। কয়েকশ’ কোটি ডলার খরচায় এ যুদ্ধযান ক্রয় পাকিস্তানি নৌবাহিনীর সামুদ্রিক সক্ষমতা বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে।



সম্প্রতি ইসলামাবাদে অনুষ্ঠিত এক বৈঠকে পাকিস্তানি অর্থমন্ত্রী ইসহাক দার ও চীনের রাষ্ট্রীয় জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান সিএসওসি’র প্রেসিডেন্ট ঝু জিকিন এ সংক্রান্ত একটি চুক্তিতে প্রাথমিকভাবে সই করেন।

ওই বৈঠক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন শুক্রবার (২৪ জুলাই) এ খবর দিয়েছে। এক্সপ্রেস ট্রিবিউন বলছে, চীনের কাছ থেকে পাকিস্তান আটটি সাবমেরিন পাচ্ছে। এ চুক্তিতে দু’পক্ষই একমত হয়েছে।

তবে পাকিস্তানি অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, চুক্তিটি চূড়ান্তভাবে সই হওয়ার আগে বেইজিংয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়েছে। তাদের মতামতের পর চূড়ান্তভাবেই সই হবে চুক্তিটি।

ওই সূত্র আরও বলেছে, পাকিস্তান চার কিস্তিতে চুক্তির এ অর্থ শোধ করবে। আর তাদের সাবমেরিনগুলো আগামী বছরগুলোতেই সরবরাহ করবে চীন।

অবশ্য ওই বৈঠকের পর পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ‘সিএসওসির প্রেসিডেন্টের ইসলামাবাদ সফর দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও প্রতিরক্ষা সহযোগিতাকে সংহত করবে। পাকিস্তান ও চীন দু’দেশের মধ্যকার প্রতিরক্ষা সহযোগিতামূলক কিছু বিষয়ে সমঝোতায় পৌঁছেছে। ’

কী ধরনের সমঝোতায় পৌঁছেছে দু’পক্ষ সে বিষয়ে বিবৃতিতে কিছু স্পষ্ট করা হয়নি।

গত এপ্রিলে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পাকিস্তান সফর করে যাওয়ার পর থেকেই বড় ধরনের এ চুক্তির কথা বাতাসে ভাসছিল। সেসময় বলা হয়েছিল, কমিউনিস্ট চীনের সঙ্গে পাকিস্তানে সবচেয়ে বড় এ চুক্তি হতে পারে ৪ থেকে ৫শ’ কোটি ডলারের।

সংবাদমাধ্যম বলছে, ২০১১ সাল থেকেই সাবমেরিন কেনার ব্যাপারে চীনের সঙ্গে দেনদরবার করে আসা পাকিস্তান বিশ্বমানের ‘ইউয়ান-ক্লাস টাইপ-০৪১ ডিজেল-ইলেকট্রিক সাবমেরিন’ কেনার ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।